• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

জাহাঙ্গীর আলমকে আ.লীগ থেকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৪, ২০২৩, ০৩:৪১ পিএম
জাহাঙ্গীর আলমকে আ.লীগ থেকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ

আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ‘বিদ্রোহী’ হওয়া ও একাধিকবার দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে জাহাঙ্গীর আলমকে দল থেকে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

রোববার (১৪ মে) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলীর বৈঠকে দ্বিতীয়বারের মতো দলীয় সিদ্ধান্ত আমান্য করায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক সূত্রে জানা যায়, গাজীপুরসহ আসন্ন পাঁচ সিটি নির্বাচন নিয়ে বৈঠকে বিস্তর আলোচনা হয়। বিশেষ করে জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আবারও দলীয় শৃঙ্খলা ভঙ্গের বিষয়টি গুরুত্ব পায় আলোচনায়।

নেতারা বলেন, “জাহাঙ্গীর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে কটুক্তি করে আগে দল থেকে স্থায়ী বহিষ্কার হয়েছিলেন। পরে ক্ষমা চাওয়ায় তার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়। কিন্তু আবার দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছেন, মাকেও প্রার্থী করেছেন। নিজের মনোনয়ন বাতিল হওয়ায় যে ভাষায় কথা বলেছেন, তাতে দলীয় শৃঙ্খলা ভঙ্গ হয়েছে। এখন আওয়ামী লীগের মেয়র প্রার্থীর পক্ষে কাজ না করে জাহাঙ্গীর তার মায়ের পক্ষে প্রচারণা করছেন এবং দলের বিপক্ষে বিএনপির সুরে কথা বলছেন। এসব কারণে তাকে দল থেকে চিরতরে বহিষ্কার করা উচিত।

জানা গেছে, বৈঠকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম জাহাঙ্গীর আলমের বিষটি উত্থাপন করে বারবার দলীয় শৃঙ্খলা ভঙ্গের জন্য দল থেকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করেন। তার সঙ্গে একমত পোষণ করেন সম্পাদকমণ্ডলীর অন্য সদস্যরা। বৈঠকের সিদ্ধান্ত লিখিত আকারে দলটির সভাপতি শেখ হাসিনাকে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানাবেন বলে চূড়ান্ত করা হয়।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী, নীতি নির্ধারণী যেকোনো সিদ্ধান্ত দলের কার্যনির্বাহী বৈঠকে নেওয়া হয়। এখন সেই বৈঠক না হওয়ায় জাহাঙ্গীর আলমের বিষয়ে সম্পাদকমণ্ডলীর সুপারিশ দলীয় সভাপতির শেখ হাসিনার কাছে পাঠানো হবে বলে জানিয়েছেন বৈঠকে অংশ নেওয়া একাধিক নেতা।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম সংবাদ প্রকাশকে বলেন, “বৈঠকে আলোচনার পর জাহাঙ্গীর আলমকে দল থেকে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। বিষয়টি দলীয় সভাপতির কাছে পাঠানো হবে। নেত্রীই তার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।”

Link copied!