• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

প্রচণ্ড তাপে গলে যাচ্ছে মহাসড়কের পিচ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ০৪:২৪ পিএম
প্রচণ্ড তাপে গলে যাচ্ছে মহাসড়কের পিচ

চৈত্রের শেষ দিনে তীব্র তাপদাহে পুড়ছে জনজীবন। এরই মধ্যে গত এক সপ্তাহ ধরে প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। দেশের সাত বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। 

আবহাওয়াবিদদের মতে, তাপমাত্রা ৩৮ ডিগ্রি ছুঁই ছুঁই। তার ওপর রমজান মাস। এই প্রচণ্ড তাপপ্রবাহে শিশুসহ সবারই নাভিশ্বাস উঠে গেছে। রোদের তাপমাত্রা এতটাই বেশি যে গলে যাচ্ছে মহাসড়কের পিচও। গলিত পিচের ওপর দিয়ে অনেকটা ঝুঁকি নিয়েই চলাচল করছে যানবাহন। মহাসড়কের পিচ গলে গিয়ে গাড়ির চাকা আটকে যাওয়ায় তুলনামূলক কম গতিতে ছুটছে যানবাহন।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, সাভারের রেডিও কলোনি থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফটক পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের বেশ কয়েকটি জায়গায় কয়েক দিন ধরে গরমে মহাসড়কের পিচ গলে যাচ্ছে। বিশেষ করে দুপুর বেলা যখন দিনে তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে তখনই গলতে শুরু করে এ অংশের সড়কের পিচ। ফলে ঝুঁকি নিয়ে কম গতিতে চলাচল করছে যানবাহন। পিচ গলে যাওয়ায় মোটরসাইকেল চালকরা মহাসড়কের একেবারে কর্নার দিয়ে চলাচল করছেন। তবে দিনের তাপমাত্রা কম শুরু করলে মহাসড়কটি পুনরায় পূর্বের অবস্থায় ফিরে আসছে। গত কয়েকদিন থেকে একই চিত্র দেখা গেছে।

এদিকে গরমে বিভিন্ন পানিবাহিত রোগ থেকে মুক্ত থাকতে বিশুদ্ধ পানি পান এবং শিশুদের পানিশূন্যতার ক্ষেত্রে সচেতন থাকার পাশাপাশি গরমের কারণে ডায়রিয়া, হিট স্ট্রোকসহ নানা রোগ দেখা দিতে পারে। তাই প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

দেশের সাত বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এর আগে বুধবার (১২ এপ্রিল) দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। 

Link copied!