• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

রায়েরবাজার বধ্যভূমিতে মানুষের ঢল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ১১:৪১ এএম
রায়েরবাজার বধ্যভূমিতে মানুষের ঢল
রায়েরবাজার বধ্যভূমিতে মানুষের ঢল। ছবি : সংগৃহীত

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন সর্বস্তরের মানুষ। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল থেকে শ্রদ্ধা জানাতে রাজধানীর রায়েরবাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধ প্রাঙ্গণে জড়ো হন, রাজনীতিবিদ, শহীদ পরিবারের সদস্য ও সর্বস্তরের মানুষ। এরপর ধীরে ধীরে শ্রদ্ধার ফুলে ফুলে ভরে উঠে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির স্মারক।

এর আগে সকালে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর জনসাধারণের জন্য স্মৃতিসৌধ উন্মুক্ত করে দেওয়া হয়। পরে দলে দলে যোগ দেন সাধারণ মানুষ। বিভিন্ন দলের নেতাকর্মীরা মিছিলসহযোগে আসতে থাকেন।

১৪ ডিসেম্বর, পৃথিবীর ইতিহাসে এক কালো অধ্যায়। ১৯৭১ সালের এই দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আলবদর, আলশামসরা বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। বাঙালি শিক্ষাবিদ, সাংবাদিক, সাহিত্যিক, চিকিৎসক, বিজ্ঞানী, আইনজীবী, শিল্পী, দার্শনিক ও রাজনৈতিক চিন্তাবিদেরা এই সুপরিকল্পিত হত্যাযজ্ঞের শিকার হন।

বুদ্ধিজীবী হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে। 

Link copied!