• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ১১:০১ এএম
৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার। এ ছাড়া প্রায় ১৬ দশমিক ৮০ লাখ টন পরিশোধিত জ্বালানি তেল এবং ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয় করার পৃথক প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

বুধবার (২৬ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) চলতি বছরের ২৪তম বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাঈদ মাহবুব খান ভার্চ্যুয়ালি সাংবাদিকদের ব্রিফিং করতে গিয়ে জানান, দিনের বৈঠকে মোট ১৪টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। তিনি বলেন, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের একটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর সময়ের জন্য বিভিন্ন দেশের ছয়টি রাষ্ট্র্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান থেকে প্রিমিয়াম ও রেফারেন্স মূল্যসহ প্রায় ১২ হাজার ৮৫০.৮৭ কোটি টাকায় ১৬ দশমিক ৮০ লাখ টন পরিশোধিত জ্বালানি তেল কিনবে।

এই জ্বালানি তেল থাইল্যান্ডের পিটিটিটি, সংযুক্ত আরব আমিরাতের ইনোক, চীনের পেট্রোচিনা, ইন্দোনেশিয়ার বিএসপি, মালয়েশিয়ার পিটিএলসিএল ও চীনের ইউনিপেক থেকে সংগ্রহ করা হবে।

অতিরিক্ত সচিব মো. সাঈদ মাহবুব খান জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের পৃথক তিনটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্র পরিচালিত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) স্থানীয় উন্মুক্ত টেন্ডার পদ্ধতিতে চলতি অর্থবছরের জন্য মেঘনা ভোজ্যতেল শোধনাগার লিমিটেডের কাছ থেকে  প্রায় ১৩১ দশমিক ১৬ কোটি টাকায় প্রায় ৮০ লাখ লিটার সয়াবিন তেল সংগ্রহ করবে। এতে প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫৮ দশমিক ৬৭ টাকা, যা আগে ছিল ১৬১ দশমিক ৩৭ টাকা।

মো. সাঈদ মাহবুব খান আরও বলেন, টিসিবি স্থানীয় প্রত্যক্ষ ক্রয় পদ্ধতির মাধ্যমে প্রায় ১১৭ দশমিক ৭৫ কোটি টাকায় প্রায় ৭৫ লাখ লিটার রাইসবার্ন অয়েল ক্রয় করবে।

টিসিবি স্থানীয় উন্মুক্ত টেন্ডারের অধীনে চলতি অর্থবছরের জন্য পদ্ধতিতে নাবিল নাবা ফুডস লিমিটেডের কাছ থেকে প্রায় ৭৫ দশমিক ৫৯ কোটি টাকায় প্রায় ৮ হাজার টন মসুর ডাল ক্রয় করবে। এতে প্রতি কেজি (কেজি) মসুর ডালের দাম পড়বে ৮৩ দশমিক ৫১ টাকা, যা আগে ছিল ৯৪ দশমিক ৮৪ টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সিসিজিপি ময়মনসিংহর কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউপি-০১ প্রায় ২ হাজার ১৩৭.৯৭ কোটি টাকায় সিএসসিইসি চায়না ও স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের যৌথ উদ্যোগকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি জানান, এ ছাড়া ক্রয় কমিটির সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পাঁচটি, স্থানীয় সরকার বিভাগের দুটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একটি করে প্রস্তাবও অনুমোদন করেছে।

সূত্র : বাসস 

Link copied!