• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘গণমাধ্যমে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১, ২০২২, ১০:০৪ পিএম
‘গণমাধ্যমে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই’

দেশের গণমাধ্যমে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, “বর্তমানে দৈনিক পত্রিকার সংখ্যা যেমন বেড়েছে, ইলেক্ট্রনিক মিডিয়ার সংখ্যাও বেড়েছে। আগে নিউজ করতে গেলে নানা ধরনের সেন্সর ছিল, এখন সেটা নেই। বর্তমানে গণমাধ্যমকর্মীরা সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছেন।”

মঙ্গলবার (১ নভেম্বর) বিকালে ডিআরইউর নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

গণমাধ্যমকর্মীদের উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “প্রতিনিয়ত ঘটনা নিয়ে যেভাবে লেখেন, পজেটিভ নিউজগুলোও সমানভাবে লিখবেন। ভালোকে আপনারা প্রতিষ্ঠিত করছেন। আমি মনে করি আপনাদের আরও অবদান রাখতে হবে। ভালো কাজকে যদি আপনারা প্রকাশ না করেন তাহলে অন্যরা উৎসাহিত হবে না।”

দেশকে এগিয়ে নিতে সাংবাদিকদের কাজ করতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, “সব স্থানেই সাংবাদিকদের বিচরণ, যখন যেটা হচ্ছে সেই খবরটা সঙ্গে সঙ্গে তাদের মাধ্যমে চলে আসছে। এটা চ্যালেঞ্জিং জগত, সেই জগতে আপনারা সুনাম অর্জন করছেন।”

তিনি আরও বলেন, “মিডিয়া দুঃসাহসিকভাবে কাজ করে যাচ্ছে। যেখানে গিয়েছি সেখানেই মিডিয়া ব্যক্তিত্বদের উপস্থিতি দেখেছি। এর মানে দেশের সব স্থানে সাংবাদিকদের বিচরণ আছে। দেশের আনাচে-কানাচে যখন যেটা হচ্ছে সেই খবরটা সঙ্গে সঙ্গে সবার সম্মুখে চলে আসছে।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) প্রতিযোগিতামূলক আয়োজন ‘ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২২’ পেয়েছেন বিভিন্ন সংবাদ মাধ্যমের ১১ প্রতিবেদক।

প্রিন্ট মিডিয়া ক্যাটাগরি : প্রথম পুরস্কার পেয়েছেন দৈনিক সমকালের আবু যর আনছার উদ্দীন আহাম্মদ (রাজীব আহাম্মদ), দ্বিতীয় দৈনিক শেয়ার বিজের মো. ইসমাইল আলী এবং যৌথভাবে তৃতীয় পুরস্কার পেয়েছেন ইংরেজি দৈনিক ডেইলি স্টারের জামিল খান ও দৈনিক সমকালের ওবায়দুল্লাহ রনি।

অনলাইন মিডিয়া ক্যাটাগরি : প্রথম পুরস্কার পেয়েছেন নিউজবাংলা টোয়েন্টিফোরের শাহ আলম খান (বর্তমানে কালবেলায় কর্মরত), দ্বিতীয়  চ্যানেল আই অনলাইনের আবু মো. ফায়জুল আরেফীন এবং তৃতীয় পুরস্কার পেয়েছেন ঢাকা পোস্টের আবু সালেহ সায়াদাত।

ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরি : প্রথম পুরস্কার পেয়েছেন চ্যানেল টোয়েন্টিফোরের মুকিমুল আহসান। দ্বিতীয় একাত্তর টিভির নয়ন আদিত্য এবং তৃতীয় পুরস্কার পেয়েছেন মাছরাঙ্গা টিভির নূর হোসেন বিশ্বাস।

এছাড়া মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন দৈনিক সমকালের রাজীব নূর (বর্তমানে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে কর্মরত)।

ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব।

Link copied!