• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

২৪ ঘণ্টা না যেতেই বাড়ল সোনার দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ০৬:০৮ পিএম
২৪ ঘণ্টা না যেতেই বাড়ল সোনার দাম
জুয়েলারির দোকান। ছবি : সংগৃহীত

দেশের বাজারে সোনার দাম প্রতি গ্রামে ৭২ টাকা কমিয়ে শনিবার (২০ এপ্রিল) বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস)। তবে দাম কমার ২৪ ঘণ্টা না যেতেই আবারও সোনার দাম বাড়ানো হয়েছে।

রোববার (২১ এপ্রিল) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ভালো মানের সোনার ভরিতে ৬৩০ টাকা বাড়ানো হয়েছে। এখন ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ১৯ হাজার ৪২৮ টাকা। শনিবার বিকেল সাড়ে তিনটা থেকে রোববার দুপুর পর্যন্ত দাম ছিল এক লাখ ১৮ হাজার ৭৯৮ টাকা।

চলতি এপ্রিলে তিন দফায় ৪ হাজার ৫৬০ টাকা বাড়িয়ে শনিবার মাত্র ৮৪০ টাকা কমানোর ঘোষণা দেওয়া হয়। কিন্তু একদিন না যেতেই আবারও ভালো মানের সোনা ভরিতে ৬৩০ টাকা বাড়ানো হলো।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবি সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে। রোববার বিকেল সাড়ে ৩টা থেকেই নতুন এ দাম কার্যকর করা হবে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনা এক লাখ ১৯ হাজার ৪২৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম এক লাখ ১৪ হাজার ৪ টাকা, ১৮ ক্যারেটের ৯৭ হাজার ৭০৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম হবে ৭৮ হাজার ৬৬২ টাকা।

সোনার দাম বাড়ানো হলেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম দুই হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম এক হাজার ২৮৩ টাকা।

Link copied!