• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

বিএনপির ওপর আমেরিকা সন্তুষ্ট নয়: পররাষ্ট্রমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ০৪:৫৯ পিএম
বিএনপির ওপর আমেরিকা সন্তুষ্ট নয়: পররাষ্ট্রমন্ত্রী
জনগণের প্রতি বিশ্বাস রয়েছে, তাদের রায়টা আমরা চাই। ছবি : সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের দাবি, বিএনপি যে কাজগুলো করেছে, আমেরিকা তাতে সন্তুষ্ট নয়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, “নির্বাচন নিয়ে আমাদের ওপর বহির্বিশ্বের কোনো চাপ নেই। আমরা আমাদের নিজেদের প্রেসারে (চাপে) আছি। একটা সুষ্ঠু, সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই। এটা আমাদের প্রেসার (চাপ)। এটা আমরা নিজেরাই সিদ্ধান্ত নিয়েছি।”

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “বহির্বিশ্ব আমাদের সহায়তায় কাজ করছে। বহির্বিশ্ব চায়, একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন। তারা এরসঙ্গে যুক্ত করেছে কোনো ভায়োলেন্স (সংঘাত) নয়। আমরাও চাই অবাধ ও সুষ্ঠু নির্বাচন। এ ব্যাপারে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। সুতরাং আমরা কোনো চাপে নেই, নিজেদের চাপে আছি।”

নিজেদের চাপের ব্যাখ্যায় ড. মোমেন বলেন, “আমরা নিজেদের ভ্যালুস (মূল্যবোধ) প্রমোট (উৎসাহিত করা) করি। আমাদের জনগণের প্রতি বিশ্বাস রয়েছে, তাদের রায়টা আমরা চাই। আমরা চাই বহু লোক নির্বাচনের সময় কেন্দ্রে গিয়ে ভোট দেবে। এগুলো আমাদের চ্যালেঞ্জ। অন্য কোনো চ্যালেঞ্জ নেই।”

বিএনপি দাবি করছে, যুক্তরাষ্ট্র এ ধরনের নির্বাচন চায় না, এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “বিএনপি দাবি করলে ওদের জিজ্ঞেস করুন। কিন্তু আমার মনে হয়, বিএনপি যে কাজগুলো করেছে, আমেরিকা তাতে সন্তুষ্ট নয়। কারণ, আমেরিকাও জ্বালাও-পোড়াও চায় না। আমেরিকা সন্ত্রাসী তৎপরতা চায় না। সুতরাং আমার ধারণা, আমেরিকা তাদের প্রতি যথেষ্ট অসন্তুষ্ট।”

তিনি বলেন, “গণতান্ত্রিক যে মাইন্ডসেট এটা তাদের (বিএনপি) কাছ থেকে যুক্তরাষ্ট্র পায়নি। আমেরিকা গণতন্ত্রে বিশ্বাস করে, আমরাও গণতন্ত্রে বিশ্বাস করি। আমাদের সঙ্গে ওদের মানসিকভাবে কোনো তফাৎ নেই।”

Link copied!