• ঢাকা
  • বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জ্বিলকদ ১৪৪৫

একাধিক বিয়ে করলে কর নেওয়ার পরিকল্পনা ডিএসসিসির


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০৭:৫৯ পিএম
একাধিক বিয়ে করলে কর নেওয়ার পরিকল্পনা ডিএসসিসির

বৈবাহিক কর আরোপের পরিকল্পনা করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। যারা দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ বিয়ে করবেন তাদের এই করের আওতায় আনা হবে।

ডিএসসিসি জানিয়েছে, ‘মিউনিসিপ্যাল করপোরেশন রুলস-১৯৮৬’ অনুযায়ী এই কর আরোপ করা হবে। আগামী অর্থবছর থেকে এ কর চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বলেন, “১৯৮৬ সালে এ সংক্রান্ত একটি আইন রয়েছে। তবে নানা কারণে তা কার্যকর করা যায়নি। এখন আমরা এটি বাস্তবায়নের দিকে এগোচ্ছি।”

‘মিউনিসিপ্যাল কর্পোরেশন (ট্যাক্সেশন) রুলস-১৯৮৬’ -এর ৫০ নম্বর বিধিতে বলা হয়েছে, “বিবাহের ওপর কর আরোপের ক্ষেত্রে সিটি করপোরেশন মডেল ট্যাক্স তফসিলে নির্দিষ্ট পরিমাণ করের হার নির্ধারণ করবে।

মডেল ট্যাক্স তফসিল ২০১৬ সালে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিবাহের ওপর বিভিন্ন করের হারের বিধান করে।

তফসিলের ১৫২ ধারায় বলা হয়েছে, প্রথম বিবাহ বা প্রথম স্ত্রীর মৃত্যুর পরে বিবাহের জন্য একজন পুরুষকে বিয়ের পিড়িতে বসার আগে ১০০ টাকা ফি দিতে হবে। প্রথম স্ত্রীর জীবদ্দশায় দ্বিতীয় বিয়ে করতে হলে ৫ হাজার টাকা, প্রথম দুই স্ত্রীর জীবদ্দশায় তৃতীয় বিয়ের জন্য ২০ হাজার টাকা দিতে হবে।

তফসিল অনুযায়ী, চতুর্থ বিয়ের জন্য ৫০ হাজার টাকা কর দিতে হবে। স্ত্রী মানসিকভাবে অসুস্থ বা নিঃসন্তান হলে এই নিয়ম কার্যকর হবে না। সেক্ষেত্রে ২০০ টাকা দিতে হবে।

এদিকে, ডিএনসিসি নাগরিকদের ওপর বিবাহ কর কার্যকর করার কোনো পরিকল্পনা করেনি বলে জানিয়েছেন ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসেন।

Link copied!