• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

এই বর্ষায় দুই লাখ গাছ লাগাবে ডিএনসিসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৩, ২০২৩, ০১:০২ পিএম
এই বর্ষায় দুই লাখ গাছ লাগাবে ডিএনসিসি

রাজধানীর তাপমাত্রা সহনীয় পর্যায়ে রাখতে এই বর্ষায় দুই লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বুধবার (৩ মে) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে শহরের তাপমাত্রা কমাতে ডিএনসিসি এবং আর্শট-রকফেলার ফাউন্ডেশনের সমঝোতা চুক্তি অনুষ্ঠানে তি এই ঘোষণা দেন।

ঢাকা শহরের তাপমাত্রা কমাতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবং অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন (আর্শট-রক) যৌথভাবে কাজ করার জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এমন কার্যক্রম পরিচালনার জন্য ঢাকা উত্তর সিটিতে এশিয়ার প্রথম শহর হিসেবে বুশরা আফরিনকে চিফ হিট অফিসার (সিএইচও) পদে নিয়োগ দেওয়া হয়েছে। বিশ্বের দ্রুত বর্ধনশীল শহরগুলির মধ্যে ঢাকা উত্তর সিটি তাপদাহ (হিট অ্যাকশন) নিয়ে কাজ করার জন্য আর্শট-রকের গ্লোবাল চ্যাম্পিয়নদের দলে যোগদান করেছে।

অনুষ্ঠানে চিফ হিট অফিসার (সিএইচও) বুশরা আফরিন বলেন, “আমার শহরের প্রচণ্ড তাপ থেকে মানুষ ও সম্প্রদায়কে রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ বিভিন্ন শহরের নেতাদের এবং বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক সংগঠনে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত।”

বুশরা আফরিন আরও বলেন, “ঢাকার একজন স্থানীয় বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপ প্রবাহ মোকাবেলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই। ঢাকা শহরে তাপমাত্রা উদ্বেগজনক হারে বাড়ছে। তাপমাত্রা বৃদ্ধির ফলে বিশেষ করে স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ, বস্তিবাসী, অভিবাসী এবং নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।”

চুক্তি অনুষ্ঠানে আরশট-রকের পরিচালক ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্যাথি বাঘম্যান ম্যাকলিওড বলেন, “তীব্র তাপ প্রবাহ সারা বিশ্বের শহরগুলিতে একটি প্রেসার কুকারের মতো কাজ করছে এবং ঢাকার উত্তরে জনসংখ্যা বেশি হওয়ায় এখানে ঝুঁকি আরও বেশি। তাই ঢাকা উত্তরে একজন চিফ হিট অফিসার (সিএইচও) নিয়োগ দেওয়া হয়েছে। তার নেতৃত্বে এই শহরে নানা পদক্ষেপ গ্রহণ করা হবে।”

চুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, “আজ আমার শহরের জন্য একটি বিশেষ দিন। শহরের তাপমাত্রা কমাতে ডিএনসিসির সঙ্গে আরশট-রক ফাউন্ডেশন যৌথভাবে কাজ করবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য একজন চিফ হিট অফিসার (সিএইচও) নিয়োগ দেয়া হয়েছে যিনি আরশট-রকের সহযোগিতায় শহরের তাপমাত্রা কমাতে নানা কর্মসূচি গ্রহণ করবে।”

ডিএনসিসি মেয়র আরও বলেন, “ঢাকা শহরের তাপমাত্রা প্রতিনিয়ত বাড়ছে। দাবদাহের ফলে শহরের মানুষের জীবন ও জীবিকা আজ হুমকিতে। মানুষের কর্মক্ষমতা কমে যাচ্ছে, স্বাস্থ্য ঝুঁকিতে পরছে। শ্রমজীবী মানুষের কর্মঘণ্টা কমে যাওয়ায় আর্থিক ক্ষতি হচ্ছে। আমি আশা করছি, ডিএনসিসি এবং আরশট-রকের যৌথ উদ্যোগ তাপমাত্রা কমানোর মাধ্যমে একটি নিরাপদ ও শীতল ঢাকা গড়তে সক্ষম হবে।”

Link copied!