• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশনের ভোটের তারিখ ঘোষণা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৪, ০৩:২৩ পিএম
কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশনের ভোটের তারিখ ঘোষণা
নির্বাচন কমিশনের লোগো। গ্রাফিক্স : সংবাদ প্রকাশ

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশনের ভোট ৯ মার্চ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান।  

সোমবার (২২ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। 

আনিছুর রহমান বলেন, “কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ করা হবে।”

একই দিনে তিন-চারটা পৌরসভায় নির্বাচন হবে জানিয়ে আনিছুর রহমান বলেন, “পৌরসভাগুলোতেও ইভিএমে ভোটগ্রহণ হবে। এ ছাড়া, উপজেলা, জেলা পরিষদে উপনির্বাচন হবে। এর বাইরেও মৃত্যুজনিত কারণে কিছু ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে। এই সবগুলো নির্বাচন একইদিনে অর্থাৎ ৯ মার্চ অনুষ্ঠিত হবে।”

এক প্রশ্নের জবাবে ইসি আনিছুর বলেন, “ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে পৌরসভা, জেলা পরিষদ এবং সিটি করপোরেশনের ভোটগ্রহণ করা হবে। বাকি নির্বাচনগুলো ব্যালট পেপারের মাধ্যমে করা হবে। আনুষ্ঠানিক তফসিল দিলে আরও বিস্তারিত জানা যাবে।”

ইসি আনিছুর বলেন, “উপজেলা পরিষদ নির্বাচন আমরা এখনো পর্যালোচনা করছি এবং দেখছি। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে এবং ১২ মার্চ শেষ হবে। আবার ১০ বা ১১ মার্চ রোজা শুরু হবে। এইসব বিষয়গুলো বিবেচনা করতে হচ্ছে। উপজেলা পরিষদের প্রথম ধাপে যেই নির্বাচনগুলো করতে হবে, সেগুলো ৩০ এপ্রিলের মধ্যে কিছু হবে। বাকিগুলো কয়েকটা ধাপে মে মাসে করা হবে। কারণ জুন মাসে আবার এইচএসসি পরীক্ষা। এ জন্য আমরা এই সময়টাকে কাজে লাগাতে চাই।”

ইসি আনিছুর আরও বলেন, “উপজেলার যেই তালিকাগুলো আমরা পেয়েছি, সেগুলো যাচাই-বাছাই করছি। ঈদের আগে উপজেলা পরিষদের নির্বাচন হওয়ার সম্ভবনা নেই। তবে ৩০ এপ্রিলের মধ্যেই কিছুসংখ্যাক নির্বাচন করব। প্রায় ১০০ উপজেলার নির্বাচনের জন্য এই সপ্তাহেই সিদ্ধান্ত হতে পারে।”

Link copied!