• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

টার্মিনালে বাস আছে, যাত্রী নেই


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪, ০৮:০০ পিএম
টার্মিনালে বাস আছে, যাত্রী নেই
মহাখালি বাস টার্মিনাল। ছবি : সংবাদ প্রকাশ

স্বজনদের সঙ্গে ঈদ করতে রাজধানী ছাড়ছেন ঘরমুখো মানুষ, ছুটছেন নিজ নিজ বাড়িতে। প্রতি বছর এই সময়টাতে মহাখালি বাস টার্মিনালে যাত্রীর চাপ থাকলেও এবারের চিত্র একটু ভিন্ন। কারণ যাত্রীর চাপ এখনো বাড়েনি নগরীর এই বাস টার্মিনালে।

রোববার (৭ এপ্রিল) সরেজমিনে টার্মিনাল ঘুরে দেখা যায়, অধিকাংশ বাস কাউন্টারে নেই যাত্রীর আনাগোনা। যাত্রীর দীর্ঘ লাইন শুধু দেখা গেছে ময়মনসিংহ রুটের বাস কাউন্টারে। দু-একজন যাত্রী এলেই তাদের নিজের বাসে টানছেন বাস হেলপার। টিকিট কাউন্টার ফাঁকা থাকায় কাউন্টার মাস্টারের অনেকেই এ দিন যাত্রীর অপেক্ষায় বসে থাকতে দেখা গেছে।

যাত্রীর চাপ কম থাকায় বাস চালক ও সংশ্লিষ্টদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। তবে আশা ছাড়েননি তারা। কিন্তু এতে খুশি সাধারণ যাত্রীরা। তাদের ধারণা, যাত্রীর চাপ কম থাকলেই বাস ভ্রমণ হয় ভোগান্তি মুক্ত।

মাধবি রহমান লোপা নামের এক নারীকে পাওয়া যায় এনা বাস কাউন্টারে। তিনি ময়মনসিংহ যাবেন। কথা হলে এই যাত্রী বলেন, “পরিবার নিয়ে ঈদ করব, তাই বাড়ি যাচ্ছি। অন্যান্য বছর বাসযাত্রায় যে ভোগান্তি পোহাতে এ বছর তা নেই। যাত্রীর চাপ তেমন দেখছি না। তাছাড়া বাড়তি ভাড়া চাওয়ার যে প্রবণতা আগে দেখতাম, এ বছর তা নেই।”

মহাখালি বাস টার্মিনাল। ছবি : সংবাদ প্রকাশ

এনামুল নামের আরেক যাত্রী বলেন, “টিকিট খুব সুন্দরভাবে কাটতে পেরেছি। গত বছর অনেক কষ্ট করে কাটতে হতো। কিন্তু এবার তা নেই। টিকিট বাড়তি ভাড়া দিয়ে আগে কাটতে হতো, সেটাও এবার নেই। সব মিলিয়ে এবারের ঈদ যাত্রা অনেক সুন্দর ভোগান্তিহীন।”

শিউলী নামের এক যাত্রী বলেন, “এবারের ঈদযাত্রা অনেক স্বস্তিদায়ক হবে। গত কয়েক বছর কষ্ট করে বাড়ি ফিরতে হতো। তাছাড়া এবার একটু আগেই বাড়ি যাচ্ছি, তাই হয়তো চাপ কম। স্বস্তিতে বাড়ি ফিরতে পারলে কার না ভালো লাগে।”

এজাজুল হক নামের একজন বাসচালক যাত্রীর চাপ বাড়বে এমন আশা ব্যক্ত করে বলেন, “গত বছর এমন সময়ে মহাখালী টার্মিনালে বাস কম থাকত যাত্রীর তুলনায়। কিন্তু এবার উলটো। বাস আছে যাত্রী নেই। তবে চাপ বাড়বে দু-এক দিনের মধ্যে। এখন দেখা যাক, আল্লাহ ভরসা।”

মহাখালী বাস টার্মিনালের সহ-সভাপতি ইউসুফ মির্জা বলেন, “বিআরটি থেকে ভাড়া নির্ধারণ করে দিয়েছে। বাড়তি ভাড়া বেশি নেওয়ার কোনো সুযোগ নেই। যদি কেউ নেয়, তবে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। যাত্রীর চাপ তেমন নেই। অনেক বাসচালক, হেলপার ও কাউন্টার মাস্টার বসে আছেন। ঈদের দুই দিন আগে যাত্রী বাড়বে বলে আশা করছি।”

Link copied!