• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

নান্দনিক গ্রাফিতিতে উজ্জ্বল ঢাকার ফ্লাইওভার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৩, ১২:০৩ পিএম
নান্দনিক গ্রাফিতিতে উজ্জ্বল ঢাকার ফ্লাইওভার

শহর ঢাকাকে নিয়ে ইতিবাচক কথা কম। দূষণে শীর্ষে, বাসযোগ্যহীনতায় ঊর্ধ্বে—এভাবে বিশ্ব পরিমণ্ডলে এ মেগাসিটির পরিচয়। এমন বাস্তবতায় এক নান্দনিকতার আঁচড় বসছে সোমবার (১০ এপ্রিল)। ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে রাঙানো হচ্ছে ঢাকার মগবাজার, মালিবাগ ফ্লাইওভারের পিলারগুলো।

একটি শহর শুদ্ধ হয় বহু কিছুর গুণে। এর মধ্যে গ্রাহ্য হওয়া উচিত দৃশ্য দূষণের মতো অনাকাঙ্ক্ষিত বিষয়। শহরের দেয়াল, মার্কেট, দোকান, ফ্লাইওভারের পিলার, মেট্রোরেলের পিলার থেকে, অনেক সময় ছাদ পর্যন্ত অপ্রাসঙ্গিক পোস্টার বা দেয়াললিখন চোখে বিরক্তির মাত্রা যোগ করে। আর এমন দশাকেই চিরস্থায়ী ভাবছিলেন নগরবাসী।

কিন্তু উত্তর সিটির এই ফ্লাইওভার রাঙানোতে চিরচেনা শহর পাচ্ছে অন্য মাত্রা। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, নতুন ধরনের এ গ্রাফিতিতে বদলে যাচ্ছে ফ্লাইওভারের মতো অবকাঠামো। সেখানে রঙে আঁকা বাংলার নিজস্ব মৌলিক ধারার চিত্রকলায় সঙ্গে থাকছে প্রাসঙ্গিক কিছু চাওয়া। ‘হর্ন না বাজাই’, ‘গাছ লাগান, পরিবেশ বাঁচান’, ‘পোস্টার লাগাবেন না’-এর মতো যৌক্তিক কিছু ডাক।

ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, এটি তাদের একটি পরীক্ষামূলক উদ্যোগের প্রাথমিক পর্যায়। এতে নগরবাসী দৃশ্যদূষণের হাত থেকে রেহাই পেলে পর্যায়ক্রমে পুরো শহর রাঙানো হবে।


 

Link copied!