• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

বিজিএমইএর নতুন হাসপাতাল চালু আগামী বছরে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২১, ২০২৪, ০৬:৪৭ পিএম
বিজিএমইএর নতুন হাসপাতাল চালু আগামী বছরে
বিজিএমইএর লোগো। ছবি : সংগৃহীত

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) নির্মাণাধীন হাসপাতালের কাজ আগামী বছরের মধ্যেই শেষ করে স্বাস্থ্যসেবা চালু হবে বলে জানানো হয়েছে।

বুধবার (২০ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংগঠনটি।

২০২৫ সালের মধ্যেই ঢাকায় নির্মাণাধীন পোশাকশ্রমিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে নির্মাণাধীন কাজ শেষ করা হবে। প্রায় ১০০ শয্যাবিশিষ্ট অত্যাধুনিক এই হাসপাতালে সার্জারি, প্যাথলজি, আইসিইউ, বার্ন ইউনিটসহ সব ধরনের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে বলে জানায় বিজিএমইএ।

২০১১ সালে ঢাকায় এই হাসপাতাল নির্মাণের প্রজেক্ট হাতে নেওয়া হয়। এর মাঝে করোনা মহামারির সময়ে হাসপাতাল নির্মাণের কাজ সাময়িক স্থগিত থাকলেও ২০২৩ সালের ৯ আগস্ট সেই কাজের দ্বিতীয় ধাপ শুরু করে পোশাক প্রস্তুতকারক সংগঠনটি।

এছাড়া ২০১১ সাল থেকে চট্টগ্রামেও এমন অত্যাধুনিক হাসপাতালের মাধ্যমে বন্দর নগরীতে পোশাকশ্রমিকদের জন্য বিশেষ স্বাস্থ্যসেবার ব্যবস্থা করে বিজিএমইএ। তাছাড়া ১৯৯৪ সাল থেকে ঢাকা এবং চট্টগ্রামের বিভিন্ন স্থানে আটটি হেলথ সেন্টার এবং মিনি ক্লিনিক তৈরি করে পোশাকশ্রমিক এবং তাদের পরিবারের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে কাজ করছে সংগঠনটি। প্রতি মাসে প্রায় ১১ হাজার পোশাকশ্রমিক এই সেন্টারগুলো থেকে স্বাস্থ্যসেবার গ্রহণ করে।

তাছাড়া, পোশাকশ্রমিকদের মানসিক স্বাস্থ্য নিশ্চিত, যৌন নির্যাতন হ্রাসে নতুন এক পাইলট প্রোগ্রামের কথা জানানো হয়। এই প্রজেক্টে বিজিএমইএকে সহায়তা করছে ‘মনের বন্ধু’ নামের মানসিক স্বাস্থ্যসেবা দানকারী প্রতিষ্ঠান।

Link copied!