• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

পদ্মা সেতুতে প্রতিদিন টোল আদায় ২কোটি ২৮ লাখ টাকা : সেতুমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ১২:৪৮ পিএম
পদ্মা সেতুতে প্রতিদিন টোল আদায় ২কোটি ২৮ লাখ টাকা :  সেতুমন্ত্রী

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, পদ্মা সেতুতে প্রতিদিন টোল আদায় হচ্ছে ২ কোটি ২৮ লাখ টাকা।

রোববার (২৫ জুন) রাজধানীর বনানীতে সেতু ভবনে পদ্মা সেতু উদ্বোধনের এক বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতুতে ২০২২ সালের ২৫ জুন থেকে ২৪ জুন রাত ১২টা পর্যন্ত ৫৬ লাখ ৭৫ হাজার যান চলাচল করেছে। এতে মোট আয় হয়েছে ৭৯৮ কোটি ২৩ লাখ ৯৬ টাকা। এ আয় আজ রোববার বিকেল নাগাদ এটি ৮০০ কোটিতে উন্নীত হবে। পদ্মা সেতু দিয়ে দৈনিক গড়ে সাড়ে ১৫ হাজার গাড়ি চলাচল করছে। এ থেকে প্রতিদিন গড়ে আয় হয় ২ কোটি ১৮ লাখ টাকা।

ওবায়দুল কাদের জানান, রাষ্ট্রপতি ছাড়া রাষ্ট্রের সবাইকে টোল দিতে হয়েছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও টোল দিয়ে সেতু পারাপার হয়েছেন।

সেতুমন্ত্রী আরও জানান, পদ্মা সেতুর ঋণের এ পর্যন্ত ৪টি কিস্তি পরিশোধ করা হয়েছে। ৬৩২ কোটি ৯৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে। আগামী ৩৫ বছরের মধ্যে কিস্তির সব টাকা ফেরত দেওয়ার কথা রয়েছে।

ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতুর কারণে বদলে যাচ্ছে দেশের অর্থনীতি। পদ্মা সেতু কোনো সরকার বা দলের সম্পদ নয়, এটি জাতির সম্পদ। এটি সংরক্ষণের দায়িত্ব সবার।”

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন এবং পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) প্রকৌশলী মো. শফিকুল ইসলাম।
 

Link copied!