• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘জলবায়ু সমস্যা বাংলাদেশের অস্তিত্বের লড়াই’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১১, ২০২৩, ০৫:৪৪ পিএম
‘জলবায়ু সমস্যা বাংলাদেশের অস্তিত্বের লড়াই’

জলবায়ু সমস্যা বাংলাদেশের অস্তিত্বের লড়াই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ুবিষয়ক বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী।

সোমবার (১১ জুলাই) সকালে রাজধানীর ব্র্যাক সেন্ট্রারে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) আয়োজিত জলবায়ু বাজেট এবং সুপারিশ পর্যালোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, “আমাদের দেশের অর্থনীতি এখন নির্ভর করছে জলবায়ুর যে চ্যালেঞ্জ আমরা কীভাবে মোকাবিলা করি, এর ওপর। আমাদের প্রবৃদ্ধি যদি সাত থেকে আটে চলে যায় তাহলে আমরা কিন্তু নেগেটিভ গ্রোথে চলে যাচ্ছি। জলবায়ু সমস্যার কারণে আমাদের কী ক্ষতি হচ্ছে সেই বিষয়ে আমাদের জানতে হবে। জলবায়ুর কারণে আমাদের অনেক ক্ষতি হয়, সেই ক্ষতি মোকাবিলায় আমাদের সমন্বিতভাবে কাজ করতে হবে।”

অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য তানভীর শাকিল জয় বলেন, “আমাদের সমস্যা অনুযায়ী দাতা সংস্থা থেকে যে অর্থ পাচ্ছি অনেক কম। কারণ এখন পর্যন্ত জলবায়ু নিয়ে আমরা কী ধরনের সমস্যা বাংলাদেশ মোকাবিলা করছে সেটা ভালোভাবে তুলে ধরতে পারিনি। যেকোনো দেশ চাওয়ার সময় অবশ্যই বেশি চাইবে। কিন্তু প্রাপ্তির জায়গা অনেক কম।”

তিনি আরও বলেন, “আমাদের দেশের সবার ধারণা গাছ লাগালে জলবায়ু সমস্যার পরিবর্তন হয়ে যাবে। আসলে তা নয়। জলবায়ু সমস্যা মোকাবিলায় স্থানীয় সরকার বড় ভূমিকা রাখতে পারে। কারণ গ্রামীণ জনপদ থেকে শুরু করে শহর পর্যন্ত যত উন্নয়ন হয়, সেখানে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সরাসরি সম্পৃক্ত থাকে। গ্রামীণ জনপদেও জলবায়ু সমস্যা মোকাবিলা আমাদের সচেতন হতে হবে। সেজন্য কমিউনিটিকে আমাদের গুরুত্ব দিতে হবে। তাহলে জলবায়ু মোকাবিলা সম্ভব।”

মূল প্রবন্ধ উপস্থাপনকালে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, “জলবায়ু বাজেট সংস্কার করা উচিত, যা জাতীয় অগ্রাধিকারের ভিত্তিতে সামঞ্জস্যপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক কৌশল হিসেবে বিবেচিত হয়। সরকারি আর্থিক ব্যবস্থাপনা (পিএফএম) এজেন্ডাসহ জলবায়ু বাজেট সংস্কার হওয়া প্রয়োজন। জলবায়ু বাজেট সংস্কার পরিচালনার জন্য অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়া উচিত।”

ফাহমিদা খাতুন আরও বলেন, “জলবায়ু ঝুঁকিপূর্ণ মানুষের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির (এসএসএনপি) বরাদ্দ বাড়াতে হবে। জলবায়ু বাজেট প্রক্রিয়া প্রণয়ন ও বাস্তবায়নে জলবায়ু বাজেটকে জাতীয় বাজেট প্রক্রিয়ার সঙ্গে আরও ভালোভাবে সংযুক্ত করা এবং জলবায়ু সম্পর্কিত তহবিল ব্যয়ের সামর্থ্য আরও বাড়াতে জনশক্তির সক্ষমতা অপরিহার্য।

সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবের হোসেন চৌধুরী। বিশেষ অতিথি  ছিলেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য তানভীর শাকিল জয় ও সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

Link copied!