• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‘পানি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে এলাকাভিত্তিক’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ০৭:০৭ পিএম
‘পানি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে এলাকাভিত্তিক’
ছবি : সংগৃহীত

এলাকা ও আয়ের ওপর নির্ভর করে বিদ্যুৎ এবং পানির দাম নির্ধারণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “এলাকাভিত্তিক পানি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে। ধীরে ধীরে এসব খাতের ভর্তুকি থেকে বের হয়ে আসতে হবে।”

বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাজধানীর শেরে-বাংলা নগর এনইসি সভাকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এসব কথা বলেন।

সভাশেষে বিস্তারিত তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এম এ মান্নান বলেন, “ধীরে ধীরে ভর্তুকি থেকে বের হওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। আমি মন্ত্রী, আমি পানি-বিদ্যুতে যে ভর্তুকি পাই, একই ভর্তুকি যদি একজন দিনমজুর পান তাহলে এটা ঠিক হলো না। তাই প্রধানমন্ত্রী এরিয়া ও ইনকাম ওয়াইজ (এলাকা ও আয়ের ওপর নির্ভর করে) পানি-বিদ্যুতের দাম নির্ধারণের কথা বলেছেন।”

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন, ভর্তুকি যেন বিচারসম্মত হয়। আমি যে রেট দিচ্ছি, একজন নিম্ন আয়ের মানুষও একই ভর্তুকি দিচ্ছেন- এটা হয় না। ধীরে ধীরে ভর্তুকির ধারণা থেকে বের হতে হবে।”

এর আগে একনেক সভায় ৪৪টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এটি বর্তমান সরকারের শেষ একনেক সভা ছিল। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩৯ হাজার ৩৪৪ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩০ হাজার ১২৩ কোটি টাকা এবং বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে ৭৬৮ কোটি টাকা।

Link copied!