• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

ছুটির দিনে ‘গ্রহণযোগ্য’ ঢাকার বায়ু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৮, ২০২৪, ১০:১০ এএম
ছুটির দিনে ‘গ্রহণযোগ্য’ ঢাকার বায়ু

পবিত্র ঈদুল আজহার ছুটির মধ্যে মঙ্গলবার সকাল ৯টার দিকে বায়ুদূষণে বিশ্বের ১১৮টি শহরের মধ্যে রাজধানী ঢাকার অবস্থান ১১তম। এ সময় আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ছিল ৮৭। বাতাসের এই মান ‘মাঝারি বা গ্রহণযোগ্য মানের’ বলে বিবেচিত।

সোমবার পবিত্র ঈদুল আজহার দিনে সকাল ১০টার দিকে বায়ুদূষণে বিশ্বের ১১৭টি শহরের মধ্যে ঢাকা ছিল ১০ম। স্কোর ছিল ৯৭। বাতাসের এই মানও ‘মাঝারি বা গ্রহণযোগ্য মানের’।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

আজ সকাল ৯টার দিকে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল ইন্দোনেশিয়ার জাকার্তা। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ১৯৪। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে কঙ্গোর কিনশাসা ও উগান্ডার কাম্পালা। কিনশাসার স্কোর ১৯১। কাম্পালার ১৮০।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়; বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

Link copied!