• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ডেঙ্গুতে ১৩ মাসে ১৭২১ মৃত্যু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০৮:১৫ এএম
ডেঙ্গুতে ১৩ মাসে ১৭২১ মৃত্যু
ফাইল ছবি

২০২৩ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের বর্তমান সময় পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৭২১ জন। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে পর্বে এম. আব্দুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন এমন তথ্য জানিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ঢাকা শহরে এডিস মশার প্রাক-মৌসুম, মৌসুম ও মৌসুম পরবর্তী জরিপ চলমান। জরিপের ফলাফল সংশ্লিষ্ট সব সিটি করপোরেশনকে অবহিত করা হচ্ছে। ২০২৩ সালে প্রাক-মৌসুম জরিপ সম্পন্ন হয়েছে, জরিপের ফলাফল সংশ্লিষ্ট সব সিটি করপোরেশনকে পাঠানো হয়েছে। গাজীপুর ও নারায়ণগঞ্জে প্রাক-মৌসুম জারিপ সম্পন্ন হয়েছে। বর্তমানে সারাদেশে মৌসুম জরিপ চলমান।”

ডা. সামন্ত লাল বলেন, “এডিস মশার জরিপ কার্যক্রম ২০২২ ও ২০২৩ সালে ঢাকা শহরের বাইরে বিভিন্ন জেলায়- যেমন চট্টগ্রাম, কক্সবাজার, চাঁদপুর, মাদারীপুর, বরগুনা, পাবনার রূপপুর, রাজশাহী, বরিশাল, খুলনা, যশোর ইত্যাদি জেলা ও বিভাগীয় শহরে সম্পন্ন হয়েছে। জরিপের ফলাফল সংশ্লিষ্ট সিটি করপোরেশনকে নিয়মিত পাঠানো হয়েছে। এছাড়া হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই মাস পরপর এডিস মশার জরিপ কার্যক্রম চালানো হচ্ছে।”

Link copied!