• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘আল্লাহ আমার সব শেষ’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ১২:৩৬ পিএম

‘আল্লাহ আমার সব শেষ’ এভাবেই আহাজারি করছিলেন রাজধানীর বঙ্গবাজারে আগুন লাগা মার্কেটের একজন ব্যবসায়ী। ফোনে কথা বলতে বলতে হাউমাউ করে কাঁদছেন তিনি। শুধু একজন ব্যবসায়ী নয় হাজার হাজার ব্যবসায়ীর বেঁচে থাকার স্বপ্ন যেনো পুড়ে ছাই।

ফলে সহায়-সম্বল হারিয়ে পথে বসেছেন মার্কেটের প্রায় তিন হাজার দোকানি। ঘটনাস্থলে পোশাক ব্যবসায়ীদের হতাশ হয়ে রাস্তায় বসে থাকতে দেখা যায়। অনেকে দিশাহারা হয়ে ছোটাছুটি করছেন। কেউবা স্বজনদের ফোন দিয়ে ঈদের স্বপ্ন পুড়ে ছাই হয়ে যাওয়ার কথা বলছেন।

এর আগে মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবাজারে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। এরপরই আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট। তাদের পাশাপাশি কাজ করছে সেনা, নৌ ও বিমানবাহিনীর সাহায্যকারী দল। যোগ দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) একটি টিম। পুলিশ আশপাশের রাস্তায় যান চলাচল বন্ধ করে দিয়েছে।

বঙ্গবাজার মার্কেট, ইসলামিয়া মার্কেট, বঙ্গ ১০ কোটি মার্কেট, আদর্শ মার্কেট—এই চারটি মার্কেট এক জায়গায় হওয়ায় মূলত সবগুলোকেই লোকজন বঙ্গবাজার মার্কেট হিসেবে ডেকে থাকেন। এই চারটি মার্কেটে প্রায় তিন হাজার দোকান রয়েছে বলে ব্যবসায়ীরা জানান। নানা রকম কাপড় থাকায় আগুনের তীব্রতা বাড়ছে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বঙ্গবাজারই দেশের সব থেকে বড় পাইকারি কাপড়ের মার্কেট। ঈদকে কেন্দ্র করে রোজা শুরুর পর থেকেই ধীরে ধীরে জমে ওঠে এ মার্কেটের ব্যবসা। এ বছরও জমতে শুরু করেছিল বঙ্গবাজারের কেনাবেচা। কিন্তু হঠাৎ লাগা আগুন সব কেড়ে নিয়েছে ব্যবসায়ীদের।

Link copied!