• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জ্বিলকদ ১৪৪৫

হাফ ভাড়া দিতে চাওয়ায় ধর্ষণের হুমকি, প্রতিবাদে সড়ক অবরোধ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১, ০১:০৮ পিএম
হাফ ভাড়া দিতে চাওয়ায় ধর্ষণের হুমকি, প্রতিবাদে সড়ক অবরোধ

রাজধানীতে বাসে হাফ ভাড়া দিতে চাওয়ায় এক শিক্ষার্থীকে ধর্ষণের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে ঠিকানা পরিবহনের চালকের সহকারীর বিরুদ্ধে। এর প্রতিবাদে এবং ওই অভিযুক্তের বিচারের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। পাশাপাশি গণপরিবহনের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নির্ধাণেরও দাবি জানিয়েছেন তারা।

রোববার (২১ নভেম্বর) সকাল ১০টা থেকে রাজধানীর বকশীবাজার মোড় অবরোধ করে এই বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এ সময় চানখাঁরপুল, বকশীবাজার, ঢাকা শিক্ষা বোর্ড ও বুয়েট অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা শিক্ষার্থীদের দাবি মানার আশ্বাস দিলে মঙ্গলবার পর্যন্ত সময় বেধে অবরোধ তুলে নেন তারা।

বিক্ষোভ করা শিক্ষার্থীরা জানান, শনিবার (২০ নভেম্বর) রাজধানীর শনির আখড়ায় ঠিকানা পরিবহনের একটি বাসে হাফ ভাড়া দিতে চান বেগম বদরুন্নেসা কলেজের এক শিক্ষার্থী। এ সময় চালকের সহকারী ওই শিক্ষার্থীকে ধর্ষণের হুমকি দিয়ে বাস থেকে নামিয়ে দেন। এর প্রতিবাদেই এবং অভিযুক্তকে বিচারের আওতায় আনার দাবিতে তারা বিক্ষোভ করেন।

জানা যায়, গণপরিবহনের শিক্ষার্থীকে লাঞ্ছনার প্রতিবাদে সকালেই বেগম বদরুন্নেসা কলেজ ক্যাম্পাস থেকে মিছিল বের করতে চান শিক্ষার্থীরা। কিন্তু কিন্তু কলেজ ফটকে আগে থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নেওয়ায় তারা বের হতে পারেননি। পরে ১০টা দিকে আশ পাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সেখানে গেলে গেইট খুলে দেওয়া হয় এবং শিক্ষার্থীরা বকশীবাজার মোড়ে গিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

এ সময় শিক্ষার্থীদের হাতে ‘হাফ পাস আমাদের অধিকার’, ‘এই হলো দেশের কঠোর বাস্তবতা, নিজের অধিকার চাইতে মেলে ধর্ষণের বার্তা’সহ বিভিন্ন লেখার প্ল্যাকার্ড দেখা যায়। পাশাপাশি শিক্ষার্থীদের ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দিতে শোনা যায়।
 

Link copied!