• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

‘বেসরকারি শিক্ষকরা চরম আর্থিক কষ্টে আছেন’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২১, ০৩:১৩ পিএম
‘বেসরকারি শিক্ষকরা চরম আর্থিক কষ্টে আছেন’

করোনার কারণে মাধ্যমিক শিক্ষায় কর্মরত বেসরকারি শিক্ষকরা চরম আর্থিক কষ্টে রয়েছেন বলে জানিয়েছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে গঠিত বাংলাদেশ শিক্ষক সমিতি।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানান সমিতির মহাসচিব মো. মেজবাহুল ইসলাম। 

সমিতির মহাসচিব বলেন, “মাধ্যমিক শিক্ষার প্রায় ৯৫ শতাংশ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল। প্রায় ৩০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৬৬০টি প্রতিষ্ঠান সরকারি। ফলাফলের বিবেচনা করলে প্রায় ৯৫ শতাংশ শিক্ষার্থীরা বেসরকারি প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করে থাকে। সুতরাং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা অত্যন্ত জরুরি।”

তিনি আরও বলেন, “শিক্ষা জাতীয়করণ হলে সবচেয়ে বেশি লাভবান হবে দারিদ্র জনগোষ্ঠী, সর্বোপরি সরকার। সরকার ইতোমধ্যে প্রতিটি উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজ জাতীয়করণ করেছে। কিন্তু বিচ্ছিন্নভাবে জাতীয়করণ করার ফলে পার্শ্ববর্তী বিদ্যালয়ে প্রভাব পড়ছে।”

এ সময় তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, “আগামী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের ঘোষণা দিয়ে মুজিববর্ষকে স্মরণীয় করে রাখবেন বলে আমরা আশা করি।”

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির সদস্য এম এ কাশেম, মিজানুর রহমান, নাজমুস সাদাত, নিশিকান্ত ব্যানার্জি প্রমুখ। 

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!