• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

বাংলাদেশকে ১৫০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১, ০৯:০১ পিএম
বাংলাদেশকে ১৫০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি
ছবি: সংগৃহীত

বাংলাদেশে ক্ষুদ্র উদ্যোক্তাদের কর্মসংস্থান তৈরির লক্ষ্যে বাংলাদেশ সরকার এবং এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের (এডিবি) মধ্যে ১৫০ মিলিয়ন ডলারের একটি চুক্তি সই হয়েছে।

সোমবার (২৯ নভেম্বর) রাজধানীর ইকোনমিক রিলেশন ডিভিশনে (ইআরডি)'র সচিব ফাতেমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডমন্ড জিনটিং এই চুক্তিটিতে স্বাক্ষর করেন। এদিন এডিবির প্রকাশিত এক প্রেস রিলিজে এই তথ্য জানানো হয়।

এডিবির প্রকাশিত প্রেস রিলিজে বলা হয়, করোনা পরবর্তী সময়ে ক্ষুদ্র তরুণ উদ্যোক্তা, বিদেশ ফেরত অসহায় প্রবাসী, গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী এবং ক্ষুদ্র ব্যবসার সাথে জড়িত নারীদের কর্মসংস্থানের জন্য এ ঋণের ব্যবস্থা করা হয়েছে।

সচিব ফাতেমা ইয়াসমিন বলেন, “করোনাপরবর্তী সময়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবির এই ঋণ অনেক কাজে আসবে।”
 
এডমন্ড জিনটিং বলেন, “ব্যাংক লোনগুলোর তুলনায় এডিবির সুদহার কম হওয়ায় সহজেই একজন ক্ষুদ্র উদ্যোক্তা এই ঋণের সুবিধা ভোগ করতে পারবে। ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য এটি অনেকটা সহজ হবে।”
 
এছাড়া এডিবির দেওয়া লোনে কমপক্ষে ৩০ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী সরাসরি উপকৃত হবে এবং ২০২৫ সালের মধ্যে নতুন ৪৫ হাজার কর্মসংস্থানের সৃষ্টি হবে।

অন্যদিকে করোনাপরবর্তী সময়ে নারীর ক্ষমতায়নে এডিবির দেওয়া ঋণের ২০ শতাংশই নারীদের ব্যবসায়িক উন্নয়নে খরচ করা হবে বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Link copied!