• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

নিরাপদ সড়কের দাবিতে ফের শিক্ষার্থীদের বিক্ষোভ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১, ০৩:১৪ পিএম
নিরাপদ সড়কের দাবিতে ফের শিক্ষার্থীদের বিক্ষোভ
ছবি: সংগৃহীত

সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ি চাপায় নটরডেম শিক্ষার্থী নিহতের ঘটনায় বিচার, হাফ ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শান্তিনগর মোড়ে ফের বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

সোমবার (২৯ নভেম্বর) দুপুর থেকে উইলস লিটল ফ্লাওয়ার ও রাজারবাগ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা শান্তিনগর মোড়ে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন।

এ সময় নিরাপদ সড়কসহ সহপাঠীর হত্যার বিচার চেয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা। 
এদিকে বিক্ষোভের কারণে সড়কে যানজট দেখা দেয়। 

এছাড়া দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে জানিয়ে শিক্ষার্থীরা বলেন, এর আগেও বিইউপির ছাত্র আবরার নিহতের ঘটনায় আন্দোলন হয়েছিল। নিরাপদ সড়ক গড়তে অনেক প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তার কিছুই বাস্তবায়ন হয়নি। এবার প্রতিশ্রুতি নয়, বাস্তবায়ন চাই। দাবি না মানা পর্যন্ত আন্দোলন ও বিক্ষোভ চালিয়ে যাবেন বলে জানান শিক্ষার্থীরা।

এর আগে এদিন সকাল থেকেই  শান্তিনগরে পুলিশের অতিরিক্ত গাড়ি মোতায়েন থাকতে দেখা যায়। শিক্ষার্থীরা জড়ো হলে পুলিশ পরিস্থিতি স্বাভাবিক রাখতে তাদের সঙ্গে কথা বলে। পরে শিক্ষার্থীরা একটি র‍্যালি নিয়ে কাকরাইল হয়ে বেইলি রোড প্রদক্ষিণ করে আবার শান্তিনগরে ফিরে আসে। 

সম্প্রতি দেশে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এরপর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

এরইমধ্যে গত বুধবার সড়কে দক্ষিণ সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার পর হাফ ভাড়ার পাশাপাশি আন্দোলনে নিরাপদ সড়কের দাবি ফের সামনে আসে।

পরের দিনই বৃহস্পতিবার পথে পথে তাদের বিক্ষোভ-অবরোধে রাজধানী ঢাকা কার্যত অচল হয়ে পড়ে। মাঝে শুক্রবার বিরতি দিয়ে শনিবার দুপুরে ধানমন্ডি ২৭ নম্বর এলাকায় সড়ক অবরোধ করে তিন ঘণ্টা বিক্ষোভ দেখায় আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল। সেখানে নয় দফা দাবি পূরণে মঙ্গলবার পর্যন্ত সময় বেঁধে দিয়ে তারা রাস্তা ছাড়ে।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!