• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বইমেলায় তৃপ্তি চক্রবর্তীর দুই বই


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ১২:৫৯ পিএম
বইমেলায় তৃপ্তি চক্রবর্তীর দুই বই

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে অধ্যাপিকা তৃপ্তি চক্রবর্তীর ‘অল্প অল্প জীবনের গল্প’ ও ‘মন খারাপের মেয়ে’। বই দুটি প্রকাশ করেছে সপ্তর্ষি প্রকাশন।

তৃপ্তি চক্রবর্তী তার মা-বাবা ও ভাই চিরকুমার বীর মুক্তিযোদ্ধা তরুণ দেবকে ‘অল্প অল্প জীবনের গল্প’ বইটি উৎসর্গ করেছেন। তিনি মৌলভীবাজারের রক্ষণশীল পরিবারের মেয়ে। সেখানে মেয়েরা শিক্ষার আলো দেখতে অনেক বাধা বিপত্তি পার করতে হয়েছে। জন্মস্থান ও স্কুল জীবন কাটিয়েছেন বরিশাল। ১৯৭৩ সালে কুমিল্লা কলেজে পড়াশোনা। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এমএ (অর্থনীতি)।

স্বাধীনতা পরবর্তী সময়ে পারিবারিক জটিলতা, আর্থিক টানাপোড়েন, সামাজিক বিধিনিষেধ উৎরে একটা জায়গায় নিজেকে কতটুকু প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন, ‘অল্প অল্প জীবনের গল্পে’ সেটাই তুলে ধরতে চেয়েছেন লেখিকা। বর্তমান সময়ে মেয়েদের শিক্ষা বিস্তারে এ এক অনন্য উদাহরণ হিসেবে বিবেচিত হবে বলে আশা করা যায়।

তৃপ্তি চক্রবর্তী বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের অভিনয়শিল্পী এবং বাংলাদেশ বেতারের সংবাদপাঠক ও বাচিকশিল্পী। তিনি উদীচী শিল্পীগোষ্ঠী, কুমিল্লা শাখার বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের নিয়মিত শিল্পী ছিলেন। মঞ্চ নাটকে অভিনয় করেছেন ও পুরস্কৃত হয়েছেন। আবৃত্তি করা ছিল প্রথম পছন্দের তালিকায়। কবিতা পড়তে পড়তে একসময় কবিতা লিখতেও শুরু করেন। যার ফলশ্রুতিতে আজকের কাব্যগ্রন্থ ‘মন খারাপের মেয়ে’। 

Link copied!