• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তিন ফিপ্রেসি বিচারক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২৩, ০৫:০৯ পিএম
দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তিন ফিপ্রেসি বিচারক

আসন্ন দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানোরামা বিভাগে বিচারকাজের জন্য তিনজনের নাম ঘোষণা করেছে চলচ্চিত্র সমালোচকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস, ফিপ্রেসি। এই তিনজনের ভেতর রয়েছেন বাংলাদেশের একুশে পদক প্রাপ্ত লেখক, গবেষক, মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক। তিনি ছাড়াও থাকবেন কোরিয়ার চ্যাং সিয়ক ইয়ং, তিনি কোরিয়ান আর্টস ক্রিটিক কমিটির চেয়ারম্যান এবং কোরিয়ার ফিপ্রেসি চ্যাপ্টারের সাবেক সভাপতি। তৃতীয় বিচারক হিসেবে থাকবেন ফিলিপাইনের ফিল্ম প্রোগ্রামার জেসন ট্যান লিওয়াগ। তিনি ফিলিপাইনের প্রথম ফিপ্রেসি মেম্বার।

২০২৪ সালের ঢাকা চলচ্চিত্র উৎসবে এই বিচারকগণ বাংলাদেশ প্যানোরামা বিভাগ থেকে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ও প্রামাণ্যচিত্র থেকে একটি চলচ্চিত্রকে ক্রিটিকস এওয়ার্ড দেবেন। এ ছাড়া স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্রগুলো থেকে তিনটি সেরা ছবি বাছাই করবেন। এই তিন ছবির ভেতর গ্র্যান্ড উইনারকে দেওয়া হবে আড়াই লাখ টাকা, ফার্স্ট রানারআপ পাবে দেড় লাখ টাকা এবং সেকেন্ড রানারআপ পাবে এক লাখ টাকা। এবং বিজয়ীদের প্রত্যেককেই দেওয়া হবে ফিপ্রেসির সার্টিফিকেট।

উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল সংবাদ প্রকাশকে জানান, বাংলাদেশ প্যানোরামায় ১০ মিনিট দৈর্ঘ্যের ছবিগুলো মূলত তরুণদের উৎসাহ দেওয়ার জন্যই রাখা হয়েছে।

২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে আগামী বছরের ২০ জানুয়ারি, শেষ হবে ২৮ জানুয়ারি। ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭৫টি দেশের প্রায় আড়াইশটি চলচ্চিত্র।  ২০২৪ সালের এই উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেইজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে।

১৯৯২ সাল থেকে “নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ” স্লোগানকে সামনে রেখে, নিয়মিত এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। এই সোসাইটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।
 

Link copied!