• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

বইমেলায় হানিফ সংকেতের ‘আবেগ যখন বিবেকহীন’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৩:০১ পিএম
বইমেলায় হানিফ সংকেতের ‘আবেগ যখন বিবেকহীন’

এবারের বইমেলাতেও প্রকাশ পাচ্ছে বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও লেখক হানিফ সংকেতের বই। বইয়ের নাম ‘আবেগ যখন বিবেকহীন’।

সমাজের নানা সময়ের বিভিন্ন অসংগতি তুলে ধরে তা সমাধানে কাজ করে গেছেন হানিফ সংকেত। তিনি যেমন সমাজ, সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষা এবং নাগরিকদের নিয়ে কাজ করেছেন তেমনি এবারের গ্রন্থেও তার বহিঃপ্রকাশ করেছেন।

বই প্রসঙ্গে হানিফ সংকেত বলেন, “মিডিয়ায় আমার শুরুটাই লেখালিখি দিয়ে। সত্তর দশকের শুরু থেকেই লেখালিখি করছি। দর্শকের ভালোবাসার কারণে ইত্যাদিকে নিয়ে বেশিরভাগ সময় ব্যস্ত থাকতে হয়। তাই ইচ্ছে থাকা সত্ত্বেও লিখতে পারি না। কারণ, ৩৪ বছর ধরেই আমাকে একটা শিডিউল মেনে চলতে হচ্ছে। একটি নির্দিষ্ট তারিখে ইত্যাদি প্রচার হয় বলে আমাকে সেই তারিখের আগে অনুষ্ঠানটি নির্মাণ করে জমা দিতে হয়। তবে যত ব্যস্ত থাকি না কেন, মনের ক্ষুধার তাড়নায় চেষ্টা করি সংখ্যায় বেশি না হলেও বছরে অন্তত একটি হলেও বই প্রকাশ করতে।”

‘আবেগ যখন বিবেকহীন’ বইটি নিয়ে তিনি বলেন, “আবেগ ও বিবেকের মধ্যে পার্থক্য হলো, বিবেক উচিত-অনুচিত, ভালো-মন্দ বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করে। আর আবেগ ভাবাবেগে কাজ করে। আবেগের বেগ বেশি হলে মানুষ ভুল করে বসে, বিবেকও কাজ করে না। ফলে মানুষ হয়ে পড়ে বিবেকহীন। আমাদের মনে রাখা প্রয়োজন; দেখার চোখই শুধু চোখ নয়, বিবেকেরও চোখ আছে। কিন্তু আমরা অনেকেই চোখ থাকতেও অন্ধ। যে কারণে অসংগতি, দুর্গতি, ভোগান্তি এবং অশান্তি লেগেই থাকে। কারণ, বিবেকহীন মানুষ কখনো সঠিক সিদ্ধান্ত নিতে পারে না।”

বিভিন্ন সময়ের লেখা, ভ্রমনের অভিজ্ঞতা নিয়ে সাজানো হয়েছে ‘আবেগ যখন বিবেকহীন’ গ্রন্থটি।

এ ছাড়া এবারের বইমেলায় অনন্যা প্রকাশনী থেকে বের হতে যাচ্ছে ‘হানিফ সংকেত রচনাসমগ্র-১’। ১৯৯৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত হানিফ সংকেত রচিত কয়েকটি গ্রন্থের সংকলনে প্রকাশিত হবে এই রচনাসমগ্র।

Link copied!