• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

মুরগির মাংস টাটকা কিনা, চেনা যাবে সহজেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২, ০২:৩৫ পিএম
মুরগির মাংস টাটকা কিনা, চেনা যাবে সহজেই

ঘরে ঘরে প্রায় প্রতিদিনই মুরগির মাংস রান্না করা হয়। ছোটদের পছন্দের তালিকায় মুরগির মাংস থাকেই। নাস্তার নানা পদ বানাতে কিংবা অতিথি আপ্যায়নে মুরগির মাংস থাকা চাই। রান্না খুব যত্ন নিয়ে করলেন কিন্তু খেতে মজা হয়নি। তখনই বুঝবেন মুরগির মাংসটি টাটকা ছিল না। তাই যত ভালোভাবেই রান্না করেন স্বাদ পাবেন না।

বাজার থেকে কিংবা সুপার মল থেকে সবজি, মাংস কেনা হয়। সবজিকে টাটকা রাখতে যেমন পানি ছিটিয়ে রাখেন বিক্রেতারা। তেমনই কাটা মুরগিকেও টাটকা দেখানোর উপায় জানেন। বাহির থেকে বোঝার উপায় থাকে না এই কাটা মুরগি টাটকা নয়। তবে যারা নিয়মিত বাজার করেন তারা ঠিকই বুঝে নেন। তাই বাজারে যাওয়ার আগে আপনিও অভিজ্ঞ হয়ে নিন। জেনে নিন মুরগির মাংস টাটকা কিনা তা বোঝার সহজ কিছু টোটকা।

  • বাজার থেকে প্যাকেটজাত মাংস কেনার আগে ভাবুন। কারণ এসব কাটা মাংস টাটকা রাখতে রাসায়নিক তরল মেশান বিক্রেতারা। কেনার আগে দেখুন মাংসের প্যাকেটে কোনও তরল দেখা যাচ্ছে কিনা। এসব মাংস স্বাস্থ্যসম্মত নয়। তাই শিশুদের না খাওয়ানোই ভালো।
  • কাটা মাংস স্পর্শ করে দেখুন। টাটকা কেটে রাখা মাংস নরম ও গরম হবে। মাংসে আঙুল দিয়ে একটু চেপে দেখুন। মাংসের গা বসে গিয়ে আগের জায়গায় ফিরে আসলে বুঝবেন এটি টাটকা। 
  • কাটা মুরগির মাংসের রং দেখুন। টাটকা হলে এর রং হবে হালকা গোলাপি। আর অনেক আগের কাটা মাংস হলে এটির রং ফ্যাকাশে থাকবে।
  • কাটা মাংসের গন্ধ নিলেও বুঝতে পারবেন এটি টাটকা কিনা। কাটা মাংস টাটকা না হলে তা থেকে গন্ধ বের হবে। সেই মাংস কিনবেন না। যদিও প্যাকেটজাত মাংসের গন্ধ শুঁকে নেওয়ার উপায় নেই। তবুও ভালোভাবে দেখে কিনুন। 
  • মাংসের গায়ে কালচে বা সবুজ আভা দেখলে তা কিনবেন না। কারণ এটি নষ্ট হয়ে গেছে। দীর্ঘসময় সংরক্ষণ করে রাখলে এমনটা হতে পারে। এসব মাংস খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এসব মাংসের গায়ে পরজীবী জন্ম নেয়। 
Link copied!