• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

টি ব্যাগের চা তেতো হয়ে যায়? কারণ জেনে নিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০২:২৮ পিএম
টি ব্যাগের চা তেতো হয়ে যায়? কারণ জেনে নিন
সংগৃহীত

সারাদিনে এককাপ চাও না খেলে কারও কারও দিন একেবারে পানসে হয়ে যায়। আবার এমনও অনেকে আছেন খানিক পরপর চা খেতেই হয়। কড়া চা না খেলে আবার পোষায় না অনেকের। তাই বলে তো তেতো চা খাওয়া যায়না। একাধিকবার চা খাওয়া যায় কিন্তু তেতো চা মুখে তোলা একেবারেই অসম্ভব। টি ব্যাগের চা খাওয়ার অভ্যাস যাদের রয়েছে কখনো কখনো তাদের চায়েও তোতোভাব চলে আসে। এটি কেন হয় তা জেনে নিই চলুন।

বেশিক্ষণ ভিজিয়ে রাখা
চা খেতে নিয়ে অনেক সময় দুএক চুমুক দেওয়ার পর অন্য কাজে নিমগ্ন হয়ে গেলেন। আর খেতে মনে থাকে না। টি ব্যাগ কাপের মধ্যে পড়েই থাকে। চায়ের স্বাদ তেতো হয়ে যাওয়ার অন্যতম কারণগুলোর মধ্যে এটি একটি। 

বারবার ব্যবহার করা
কাপের পানিতে টি ব্যাগ ভিজিয়ে তুলে নেওয়ার পরেও আবার তা ব্যবহার করে থাকেন অনেকে। এটি হয়তো কোনো কোনো চায়ের ক্ষেত্রে করা যায় কিন্তু সব টি ব্যাগ দুইবার করে ব্যবহার করতে গেলে চায়ের স্বাদ বদলে গিয়ে তেতো হয়ে যায়।

ভেজা টি ব্যাগ নিংড়ানো
ভেজানো টি ব্যাগ চেপে চেপে তা থেকে চা নিংড়ে নেন অনেকে। অনেকে মনে করেন এতে হয়তো চায়ের শেষ সুবাসটুকু পাওয়া যাবে। কিন্তু এই অভ্যাসের ফলে চায়ের স্বাদ তেতো হয়ে যায়। চায়ে থাকা ট্যানিক অ্যাসিড স্বাদ তেতো করে তোলে।

ডাবল টি ব্যাগ
কড়া চা পাওয়ার জন্য কেউ কেউ দুইটি টি ব্যাগ ব্যবহার করে থাকেন। এতে হয়ত চা কড়া হয় ঠিক কিন্তু তেতো স্বাদটাও কোনোভাবে এড়ানো যাবে না।

Link copied!