• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

শরতেও চাই ত্বকের বিশেষ যত্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩, ০১:৫৩ পিএম
শরতেও চাই ত্বকের বিশেষ যত্ন

ঋতু পরিবর্তনের সময় শরীরের যেমন যত্ন নিতে হয় তেমনি ত্বকেরও বিশেষভাবে যত্ন নিতে হয়। কারণ এ সময় ধুলা-ময়লা, ঘাম জমে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায়। এ থেকে হতে পারে চর্মরোগসহ ত্বকের বিভিন্ন সমস্যা। তাই এ ঋতুতে ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। সে ক্ষেত্রে চাইলে ঘরে বসেই যত্ন নিতে পারেন ত্বকের। চলুন জেনে নেওয়া যাক-

নিয়মিত ময়েশ্চারাইজার
ত্বক পরিষ্কারের পর ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে। ১ টেবিল চামচ নারকেল তেল ও সামান্য হলুদ মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক আর্দ্র ও উজ্জ্বল হবে। ময়েশ্চারাইজার ত্বককে সতেজ ও নরম রাখতে সাহায্য করে। আর বাইরে বের হওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন মেখে বের হতে হবে যেটি ত্বককে ট্যান হওয়া থেকে বাঁচাবে।

ক্লিনজিং করা
প্রথমে নরমাল পানি দিয়ে মুখ ধুয়ে নরম কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। এরপর একটি পাত্রে কাঁচা দুধ নিয়ে কটন প্যাডের সাহায্যে মেখে ৫ মিনিট রেখে দিন। তারপর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সেনসিটিভ ত্বকের জন্য
সেনসিটিভ স্কিনের হয়ে থাকলে মুলতানি মাটির সঙ্গে নিমপাতার গুঁড়া একসঙ্গে মিশিয়ে ফেসিয়াল হিসাবে ব্যবহার করতে পারেন। এ ছাড়া প্যাক হিসাবে মধুর সঙ্গে মুলতানি মাটি আর বেসন একসঙ্গে মিশিয়ে মাস্ক হিসাবে ত্বকে ব্যবহার করতে পারেন।

নজর দিতে হবে ঠোঁটেও 
যেহেতু শীতের আগের ঋতু শরৎ। শীতের আগাম প্রভাব  কিছুটা হলেও টের পাওয়া যায়। তাই এখন থেকেই ঠোঁটের আর্দ্রতা ধরে রাখতে লিপবাম ব্যবহার করতে পারেন। এতে ঠোঁট ফাটা ও খসখসে হওয়া থেকে সুরক্ষা পাওয়া যাবে।

হাত ও পায়ের যত্ন
পায়ের যত্নে সবচেয়ে ভালো কাজ করে পেডিকিউর। আপনি ঘরে বসেই টুকিটাকি জিনিস ব্যবহার করে পেডিকিউর করে নিতে পারেন। হালকা কুসুম গরম পানিতে শ্যাম্পু আর লেবু মিক্স করে তাতে পা কিছুক্ষণ ডুবিয়ে রাখলে ভালো ফল পাওয়া যায়। পেডিকিউর করার পাশাপাশি হাতের যত্নে মধু, মুলতানি মাটি আর বেসনের মিশ্রণটি ব্যবহার করতে পারেন। হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে এরপরে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

Link copied!