• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ত্বকের পোরস বা গর্ত দূর করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০৫:২৫ পিএম
ত্বকের পোরস বা গর্ত দূর করার উপায়
ছবি : সংগৃহীত

আমাদের ত্বকের ওপরের অংশে ছোট ছোট ছিদ্র থাকে। ইংরেজিতে এগুলোকে ‍‍`পোরস‍‍` বলে। এগুলো বেশিরভাগ সময় মুখেই দেখা যায়। সাধারণভাবে এগুলো চোখে পড়ে না। তবে যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত এবং প্রচুর সিবাম উৎপন্ন হয়, তাদের পোরস বাইরে থেকে দেখা যায়। খাওয়াদাওয়ার অনিয়মসহ নানা কারণে পোরস হয়ে থাকে। তবে সময়মতো যত্ন না নিলে এগুলো ক্রমেই বড় হয়। ধুলাময়লা জমে তৈরি হয় ব্ল্যাকহেডস। বাড়ে ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যাও। তাই চলুন, এই সমস্যা দূর করার উপায় জেনে নিই-

অ্যালোভেরা জেল
দিনে দুই বেলা তাজা অ্যালোভেরার পেস্ট দিয়ে মুখে লাগিয়ে ম্যাসাজ করে রেখে দিন ১০ মিনিট। তাতে ত্বক আর্দ্র থাকার পাশাপাশি পোরসের আকারও ছোট থাকবে।

অ্যাপেল সাইডার ভিনেগার
সম পরিমাণ অ্যাপেল সাইডার ভিনিগার আর ফিল্টার করা পানির মিশ্রণ তুলায় করে লাগিয়ে তারপর  শুকাতে দিন। নিয়মিত টোনার হিসেবে এটি ব্যবহার করলে ত্বকের পোরস ক্রমেই ছোট হয়ে আসবে।

ডিমের সাদা অংশের মাস্ক
ডিমের সাদা অংশ, ওটমিলের গুঁড়া, আর সামান্য লেবুর রস মিশিয়ে মাস্ক তৈরি করুন। তারপর সেটি মুখে লাগিয়ে অপেক্ষা করুন ১০মিনিট।

বেসন, হলুদ আর দইয়ের প্যাক
বেসন, হলুদ ও দই একসঙ্গে মিশিয়ে প্যাক হিসেবে লাগান। শুকিয়ে গেলে তুলে ফেলুন।

কলার খোসা
কলার খোসা ভালো করে ধুয়ে নিয়ে মুখে ঘষুন। তারপর পানির ঝাপ্টা দিয়ে ধুয়ে ফেলুন। একদিন পরপর এটি করলে ত্বকের সমস্যা কমবে, ব্রণ হবে না, ছোট হবে পোরস।

Link copied!