• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ০১:০৩ পিএম
ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করবেন যেভাবে

বছরের অন্যান্য সময় যেমনই হোক ঠান্ডা আবহাওয়ায় ঘরের ভেতরটাও অনেক সময় স্যাঁতস্যাঁতে হয়ে যায়। আর এই স্যাঁতস্যাঁতে পরিবেশে থাকতে তেমন একটা ভালোও লাগে না। অপরদিকে পরিপাটি, পরিচ্ছন্ন ঘর আপনাকে চুম্বকের মতো টানবে এটাই স্বাভাবিক। ঘর পরিচ্ছন্ন রাখতে ও স্যাঁতস্যাঁতে ভাব দূর করতে আপনাকে কিছু কাজ করতে হবে। ঘরের পরিবেশ শুষ্ক রাখতে পারলেই সমস্যার অনেকটা সমাধান হয়ে যাবে। তাই সবার আগে ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করা জরুরি। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করার উপায়গুলো-

জানালা দরজা খুলে রাখুন
ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করার জন্য পর্যাপ্ত আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। সেজন্য যতটা সময় সম্ভব চেষ্টা করুন ঘরের দরজা জানালা খুলে রাখতে। বৃষ্টি হলে সেই সময়ে বন্ধ রাখুন, বাকি সময়ে দরজা ও জানালা খুলে রাখুন। প্রয়োজনে পর্দা সরিয়ে রাখতে পারেন। এতে ঘরে পর্যাপ্ত আলো-বাতাস পাওয়া যাবে।

ফ্যান চালিয়ে রাখুন
বাড়িতে ফ্যান চালিয়ে রাখলে তা ঘরের পরিবেশ শুষ্ক রাখতে সাহায্য করে। তাই বেশিরভাগ সময় চেষ্টা করুন ঘরের ফ্যান চালিয়ে রাখতে। কারণ বৃষ্টির দিনগুলোতে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। ফ্যান চালিয়ে রাখলে ঘরের আর্দ্রতা অনেকটাই দূর হয়ে যায়। ঘরের আর্দ্রতা দূর করতে না পারলে স্যাঁতস্যাঁতে ভাব সহজে দূর হবে না।

শুকনো করে মুছুন
ঘর মোছার সময় খুব বেশি পানি ব্যবহার করবেন না। কারণ এমনিতেই ঘরের পরিবেশ স্যাঁতস্যাঁতে, তাতে আরও বেশি পানি দিয়ে মুছলে সহজে শুকাবে না। এসময় ঘর শুকনো করে মুছুন। ঘর মোছার জন্য কাপড় ব্যবহার না করে স্পঞ্জ ব্যবহার করতে পারেন। এতে ঘর সহজে শুকনো রাখা সম্ভব হবে।

Link copied!