• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

প্রাকৃতিক উপায়ে ব্ল্যাকহেডস দূর করুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩, ২০২৩, ০১:১৪ পিএম
প্রাকৃতিক উপায়ে ব্ল্যাকহেডস দূর করুন

স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে হলে সঠিক যত্ন নিতে হবে। ত্বকের সৌন্দর্য বাড়াতে বেশি বেশি মৌসুমি ফল খেতে হবে। দিনে অন্তত তিন লিটার পানি ও নিয়মিত ঘুম নিশ্চিত করতে হবে। প্রত্যেক ঋতুতেই ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। তা না হলে ত্বকে ব্রণ, ব্ল্যাকহেডসসহ নানা সমস্যা দেখা দিতে পারে। এসব সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে জেনে নিন কিছু ঘরোয়া উপায়-

স্মুদি মাস্ক
একটি বাটিতে অর্ধেক কলা মিহিভাবে চটকে নিয়ে এর সঙ্গে দুই টেবিল চামচ মধু, তিন টেবিল চামচ তরল দুধ ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। আপনার মুখ, গলা ও ঘাড়ে প্যাকটি লাগিয়ে রাখুন ৪০ মিনিট। শুকিয়ে এলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্যাকটি ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি আর্দ্র রাখতে সাহায্য করবে।

পেঁপে ও টমেটোর প্যাক
একটি টমেটো ও সমপরিমাণ পেঁপে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি পুরো মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে রাখুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। পেঁপেতে থাকা এনজাইম ত্বকের মৃত কোষ ও দাগ দূর করতে সহায়তা করে। আর টমেটো ত্বকের জন্য সেরা প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট।

সাইট্রাস মাস্ক
তিন টেবিল চামচ মধুর সঙ্গে দুই টেবিল চামচ কমলার রস মিশিয়ে বানিয়ে নিন সাইট্রাস মাস্ক। এটি আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি ভিটামিন ‘সি’র ঘাটতি পূরণ করবে। সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও এ প্যাকের জুড়ি নেই। মাস্কটি ৩০ মিনিটের জন্য পুরো মুখে লাগিয়ে রাখুন। এরপর স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে নিন।

হলুদ ও দই
পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সবচেয়ে কার্যকর উপাদান হলুদ আর টক দই। এ দুটি উপকরণ আপনার ত্বকের দাগ দূর করে উজ্জ্বলতা বাড়াবে।

চালের গুঁড়া ও শসা
অতিরিক্ত রোদে ঘেমে গিয়ে মুখ তৈলাক্ত হয়ে গেলে ব্ল্যাকহেডস তৈরি হয়। সেটি দূর করতে চালের গুঁড়ার সঙ্গে শসার রস মিশিয়ে মুখে স্ক্রাবিং করতে পারেন। এ ছাড়া ভালো ব্র‍্যান্ডের ফেসিয়াল স্ক্রাবও ব্যবহার করতে পারেন।

Link copied!