• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

সেদ্ধ ডিম ফ্রিজে কতদিন রাখা যায়, জেনে নিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩, ০৬:২৩ পিএম
সেদ্ধ ডিম ফ্রিজে কতদিন রাখা যায়, জেনে নিন

সকালের নাস্তায় ডিমের অমলেট, ডিম সেদ্ধ অথবা পোচ দিয়ে দিন শুরু করা মানুষগুলো একদিন ডিম ছাড়া চলতে পারে না। কারণ একটি ডিমে যে পরিমাণ পুষ্টিগুণ থাকে তাতে অল্পতেই অনেক শক্তি পাওয়া যায় শরীরে। 

সকালের নাস্তায় খাওয়ার জন্য ডিম সেদ্ধ করেও তা খেতে ভুলে গেলেন অথবা কোনো কারণে সেদ্ধ করা ডিম ফ্রিজে রাখতে হচ্ছে। কিন্তু সেদ্ধ ডিম বেশিক্ষণ ফ্রিজে ভালো থাকে না।

পুষ্টিবিষয়ক ওয়েবসাইট আমেরিকান এগ বোর্ডের মতে, সঠিক পদ্ধতিতে রাখলে এক সপ্তাহ সেদ্ধ ডিম সংরক্ষণ করতে পারবেন। এক্ষেত্রে খোসা ছাড়ানো যাবে না। খোসাসহ রাখতে হবে ফ্রিজে। সব ধরনের ডিম ৪০ ডিগ্রি ফারেনহাইট বা ৪ দশমিক ৪ ডিগ্রি সেলিসিয়াসের নিচের তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে।

পুষ্টিবিষয়ক ওয়েবসাইট ‘ইনক্রিডিবল এগ’র তথ্যানুসারে, সেদ্ধ ডিম ফ্রিজে সঠিকভাবে সংরক্ষণ করা হলে সপ্তাহখানেক ভালো থাকে। তবে খোসা ছাড়ানো সেদ্ধ ডিম অবশ্যই টাটকা খেতে হবে। অর্থাৎ যেদিন সেদ্ধ করা হবে সেদিনই খেতে হবে।

সেদ্ধ করা ডিম ফ্রিজে রাখলে হাইড্রোজেন সালফাইড গ্যাস উৎপন্ন হয়। তবে এটি ক্ষতিকর নয়। ফ্রিজে সেদ্ধ ডিম রাখলে শক্ত হয়ে যেতে পারে। স্বাদেও কিছুটা পরিবর্তন ঘটতে পারে। এক্ষেত্রে সেদ্ধ ডিম সরাসরি না খেয়ে এর বিভিন্ন রেসিপি করে খেতে পারেন। যেমন ডিম ভুনা বা ডিমের কোরমা।

পুষ্টিবিদেরা বলেন, ‘এয়ার টাইট বক্সে এক সপ্তাহ রাখা যায়। সেদ্ধ করার পর ঠান্ডা হলে খোসাসহ রাখতে হবে। তবে সেদ্ধ করার আগে খুব ভালো করে ডিম ধুয়ে নিতে হবে। যেন ময়লা না থাকে।’

Link copied!