• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

ভ্রুতে খুশকি হয়? সমাধান জানুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২, ২০২২, ০২:২১ পিএম
ভ্রুতে খুশকি হয়? সমাধান জানুন

শীত এলেই রুক্ষতা বেড়ে যায়। ত্বক ও চুলে দেখা দেয় নানা সমস্যা। শীতের সময় মাথায় বেশি খুশকি হয়। রুক্ষতা থেকেই এই খুশকি হয়। তবে শুধু মাথায় খুশকি হয় তা কিন্তু নয়। অনেকের ভ্রুতেও খুশকি হতে শুরু করে। ভ্রুতে বা এর চারপাশে ফ্ল্যাকি ত্বক দেখা যায়। যা খুশকি হওয়ার প্রধান কারণ। এই সমস্যা ছোট-বড় যেকোনও মানুষেরই হতে পারে। 

 সাধারণত ত্বকে তেল গ্রন্থির ঘনত্ব বেড়ে গেলে খুশকির সমস্যা হয়। তৈলাক্ত ত্বকে অতিরিক্ত ফ্লেক্স হয়। আবার জিনগত কারণ, ঠান্ডাজনিত কারণে কিংবা শুষ্ক আবহাওয়ায় থাকলে এমনটা হতে পারে। অনেক সময় অতিরিক্ত মানসিক চাপ ও স্বাস্থ্যজনিত অন্য কোনও সমস্যার কারণেও ভ্রুতে খুশকি হতে পারে। ভ্রুতে খুশকি হলে দ্রুত ব্যবস্থা নিতে হবে। ভ্রুর খুশকি দূরীকরণে যা যা করা যাবে চলুন জেনে নেই এই আয়োজনে।

নিয়মিত মুখ পরিষ্কার করা

সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমানোর আগে ভালোভাবে মুখ ধোয়া জরুরি। যারা বেশি ঘেমে যায় তাদের কিছু সময় পর পর মুখ ধুয়ে নিতে হবে। এতে ভ্রুতে ময়লা বা তেল জমে না। জ্বালা বোধ হয় না। ফলে খুশকিও হবে না।

অ্যান্টি-ড্যানড্রফ শ্যাম্পু 

খুশকি অপসারণে অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করুন। মাথার ত্বকে লাগালে সঙ্গে ভ্রুতেও দিন। এছাড়া মুখ ধুয়ে নেওয়ার সময় কয়েক মিনিট শ্যাম্পু ভ্রুতে লাগিয়ে নিন। এরপর ঘষে পরিস্কার করে নিলেই খুশকি দূর হয়ে যাবে।

আপেল সিডার ভিনিগার

ভ্রুতে খুশকি দূর করতে আপেল সিডার ভিনিগার লাগাতে পারেন। মুখ ধোয়ার পর একটি তুলোতে এক ফোঁটা আপেল সিডার ভিনিগার নিয়ে চোখের উপরের অংশে লাগিয়ে নিন। সাবধানে ব্যবহার করুন। অ্যাপল সিডার ভিনেগার যেন চোখের ভিতরে না যায়। এটি লাগিয়ে পানি দিয়ে ধোয়ার প্রয়োজন নেই। ভালো ফল পেতে সপ্তাহে দুই বার এটি লাগালেই উপকার পাবেন।

টি ট্রি অয়েল ব্যবহার করুন

ভ্রুর খুশকি দূর করতে টি ট্রি অয়েল ব্যবহার করুন। চা গাছের তেল একটি অ্যারোমাথেরাপি পণ্য হিসেবে ব্যবহৃত হয়। যা ত্বকের অতিরিক্ত তেল অপসারণ করে। রাতে ঘুমানোর আগে মুখ ধুয়ে এরপর টি ট্রি অয়েল ভ্রুতে মাসাজ করে নিন। এর অ্যান্টি-অক্সিডেন্ট শুষ্ক ত্বককে হাইড্রেট করে। এতে খুশকি মুক্ত হওয়া যায়।

এক্সফোলিয়্যান্ট ব্যবহার করুন

খুশকি অপসারণে আলফা-বিটা হাইড্রক্সি অ্যাসিড ওয়াশের মতো হালকা এক্সফোলিয়েন্ট ব্যবহার করুন। বিটা হাইড্রক্সি অ্যাস্ডি ত্বককে এক্সফোলিয়েট করে। সেই সঙ্গে ত্বকের ছিদ্রও খুলে যায়। এতে ভ্রুতে ময়লা জমে না। তাই খুশকিও হয় না।

 

সূত্র: স্কিনক্রাফট

Link copied!