• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

নতুন গাড়ি চালকদের জন্য কিছু টিপস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৫, ২০২৩, ০৪:৩৩ পিএম
নতুন গাড়ি চালকদের জন্য কিছু টিপস

নতুন গাড়ি চালানো শিখলে এক ধরনের আবেগ ও উত্তেজনা কাজ করে মনে মধ্যে। আবার গাড়ি নিয়ে বাইরে বের হলেও চিন্তায় থাকেন পরিবারের সদস্যরা। নতুন ড্রাইভিং শিখেই গাড়ি চালানোটাও কম চ্যালেঞ্জের নয়। কিছু নিয়ম মেনে চললে দুর্ঘটনা এড়ানো সম্ভব। চলুন জেনে নিই নিয়মগুলো-

প্র্যাকটিস 
দক্ষ গাড়িচালক হতে হলে প্রচুর পরিমাণে চর্চা করতে হবে। প্রথমেই গাড়ি নিয়ে ব্যস্ত সড়কে না গিয়ে তুলনামূলক কম ব্যস্ত রাস্তায় একা গাড়ি প্র্যাকটিস করুন। এতে করে আপনার ড্রাইভিং স্কিল বৃদ্ধি পাবে।

 

ইন্সট্রাক্টর
গাড়ি চালানোর শুরুর দিকে সঙ্গে অবশ্যই ইন্সট্রাক্টর রাখুন। অথবা গাড়ি চালানোও বিষয়ে খুব অভিজ্ঞ কাউকে পাশে রাখুন।

 

কোর্স
লাইসেন্স পাওয়ার পরও একজন চালককে আরো অনেক কিছু শিখতে ও জানতে হয়। মনে রাখবেন, ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পরেই আপনার দূর্ঘটনা ঘটার সম্ভাবনা বেড়ে যায় ৯৯ শতাংশ।  নতুন চালকদের আ্যডভান্স স্কিল লেসন, ডিফেন্সিভ ড্রাইভিং কোর্স ইত্যাদি নানান ধরনের কোর্স করে নেওয়া উচিৎ। ন।

 

স্টিয়ারিংধরা
স্টিয়ারিং হুইল ধরার সঠিক নিয়ম হচ্ছে, ঘড়ির কাঁটার ৯ থেকে ৩ অথবা ঘড়ির কাঁটার ৮ থেকে ৪ এরকম নিয়মে ধরা। এই নিয়মে স্টিয়ারিং হুইল ধরলে আপনি ভালোভাবে গাড়ি নিয়ন্ত্রণ করতে পারবেন। আর এভাবে স্টিয়ারিং হুইল ধরার অভ্যাস করলে আপনার হাতও কম ব্যাথা হবে।

 

পি’ প্লেট/ ‘এল’ প্লেট
নতুন চালকদের উচিৎ সবসময় পি প্লেট ঝুলিয়ে রাখা। ‘পি’ মানে প্রবিশন‌ পিরিয়ড বোঝায়। সবাই যাতে বুঝতে পারে যে আপনি নতুন চালক এবং এখনো গাড়ি চালোনা শিখছেন। বা এল প্লেটও ব্যবহার করতে পারেন।


আয়না
নিরাপদে গাড়ি চালানোর জন্য সামনের আয়না ঠিক করে বসা অনেক বেশি জরুরী। আর যদি গাড়ি চালানোর সময় আয়না ঠিক করতে যান তাহলে বেঁধে যেতে পারে বিপত্তি। তাই গাড়ি চালানোর সময় না , গাড়ি স্টার্ট‌ দেয়ার আগে আয়না ঠিক করে নেবেন।

 

ইন্ডিকেটর লাইট
ছোটখাটো দূর্ঘটনা এড়াতে ইন্ডিকেটরের ব্যবহার শিখুন। ডানে, বায়ে অথবা লেন পরিবর্তন করার সময় অবশ্যই ইন্ডিকেটর দিয়ে সংকেত দেবেন যাতে পেছনের চালক বুঝতে পারেন যে আপনি কি চাইছেন। আপনাকে গাড়ি চালানো শিখতে হলে অবশ্যই ইন্ডিকেটর লাইট জ্বালানোটা একটা নিত্য অভ্যাসে পরিণত করে ফেলতে হবে।

 

সঠিক দূরত্ব
নতুন চালকদের প্রায়ই একটি সমস্যায় পড়তে হয় সেটি হলো রাস্তায় অন্যান্য যানবাহনের সাথে সঠিক দূরত্ব বজায় রাখতে না পারা । ধৈর্য্য সহকারে গাড়ি চালাতে শিখে নেবেন এবং গাড়ি চালানোর সময় অন্য গাড়ি এবং সিগন্যালে আগে থেকে থামা জেনে নেবেন।

 

গতি
নতুন ড্রাইভাররা গাড়ির গতি নিয়ে প্রতিযোগিতা করতে ভীষণ ভালোবাসেন , বিশেষ করে অল্প বয়সী বা টিনেজ ড্রাইভাররা। সত্যি বলতে গাড়ি জোড়ে চালানোর চেয়ে সঠিক নিয়মে চালানো বেশি জরুরী।

 

রাগ সংবরন
রাগের মাথায় করা কোনো কাজই সঠিকভাবে হয় না। সবসময় মাথা ঠান্ডা রেখে গাড়ি চালানোর চেষ্টা করুন।

 

ফোন‌‌ ব্যবহার ও নেশা জাতীয় দ্রব্য
গাড়ি চালানোর সময় ফোন ব্যবহার করবেন না। কখনো নেশাগ্রস্ত অবস্থায় গাড়ির স্টিয়ারিং ধরবেন না।

 

Link copied!