• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

দুই হাজার বছরের পুরোনো রেসিপি উদ্ধার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ০২:২০ পিএম
দুই হাজার বছরের পুরোনো রেসিপি উদ্ধার

তরকারি ছাড়া আমাদের খাবারের তালিকা অসম্পূর্ণ। ইতিহাস বলছে, প্রাচীনকাল থেকেই মানুষ তরকারির ভক্ত। ভিয়েতনামে আবিষ্কৃত একটি গ্রাইন্ডিং স্ল্যাব এবং অন্যান্য পাথরের সরঞ্জামগুলিতে মসলার চিহ্ন পাওয়া গেছে, যা থেকে বোঝা যায়, এখানকার মানুষজন দুই হাজার বছর আগে থেকেই মসলা দিয়ে তরকারি বানাতে জানতেন।


২০১৮ সালে দক্ষিণ ভিয়েতনামের ওসি ইও প্রত্নতাত্ত্বিক কমপ্লেক্সে ভূপৃষ্ঠের ২ মিটার (৬.৫ ফুট) নিচ থেকে বেলেপাথরের স্ল্যাবটি উদ্ধার করা হয়েছিল। স্ল্যাবে পাওয়া পদার্থের একটি নতুন সমীক্ষা অনুসারে সাইটটি একসময় ফানান নামে পরিচিত একটি প্রাচীন দক্ষিণ-পূর্ব এশীয় রাজ্যের বিদেশি বাণিজ্য কেন্দ্র ছিল।


ক্যানবেরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব ও প্রাকৃতিক ইতিহাস বিভাগের একজন সিনিয়র রিসার্চ ফেলো তথা অধ্যয়নের লেখক ড. সিয়াও-চুন হুং বলছেন, “তরকারি প্রস্তুত করার জন্য শুধু বিভিন্ন ধরণের মসলাই নয় বরং মসলা পেষার সরঞ্জাম ব্যবহার করা হতো।”

প্রায় দুই হাজার বছর আগে ভারতের বাইরে বসবাসকারী ব্যক্তিরাও তাদের পরিশ্রম দিয়ে তরকারির স্বাদ আনার চেষ্টা করতেন। হাং এবং গবেষকদের একটি দল স্টার্চ দানা হিসেবে পরিচিত মাইক্রোস্কোপিক অবশেষ বিশ্লেষণ করেছেন। তাদের বিশ্লেষণে বিশ্বের বিভিন্ন স্থানের বেশ কিছু রন্ধনসম্পর্কীয় মসলা  সম্পর্কে জানা গেছে। যেমন হলুদ, আদা,  বালি আদা, লবঙ্গ, জায়ফল এবং দারুচিনি।

গবেষকরা যে উপাদানগুলো শনাক্ত করেছেন, তা আজ ভিয়েতনাম এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য জায়গায় খাওয়া তরকারির অনুরূপ। ভিয়েতনামের হো চি মিন সিটির সাউদার্ন ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সের প্রত্নতত্ত্ববিদ তথা অধ্যয়নের সহলেখক ডক্টর ট্রুং কিয়েন গুয়েনের মতে, “আজকাল, সুপারমার্কেটে কারি পাউডারের ব্যাপক প্রাপ্যতার কারণে ভিয়েতনামে তরকারি তৈরি করা বেশির ভাগ পরিবারের জন্য অনেক সহজ হয়ে গেছে। 

তবে এটি লক্ষ করা আকর্ষণীয় যে বর্তমানে ব্যবহৃত কারি রেসিপিটির সঙ্গে  প্রাচীন ওসি ইও সাইট থেকে পাওয়া তরকারির রেসিপির মিল রয়েছে।‍‍

গবেষক দলটি সাইটটিতে পাওয়া উপাদানগুলোর ওপর ভিত্তি করে দুই হাজার বছরের পুরনো তরকারিটি পুনরায় তৈরি করার পরিকল্পনা করেছিল। হুং বলেন, প্রায় চার হাজার বছর আগে ভারতের মানুষ  সম্ভবত তরকারি রান্না করতে জানত।

Link copied!