• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৮ শা’বান ১৪৪৫

বেসন দিয়ে তৈরি করে ফেলুন মজাদার ৩ নাস্তা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩, ১০:২৬ এএম
বেসন দিয়ে তৈরি করে ফেলুন মজাদার ৩ নাস্তা

বেসন সাধারণত আমরা তেলেভাজার কাজে ব্যবহার করতে দেখি বেশি। এক কথায় খাবার বানানোর সহযোগী উপাদান হিসেবে ব্যবহার করে থাকি বেসন। যেমন বড়া, বেগুনি, পাকোড়া এসব করা হয়। কিন্তু শুধু বেসন দিয়েও তৈরি করা যায় নাস্তার বিভিন্ন পদ। যা দিয়ে আপনি সেরে ফেলতে পারেন সকাল অথবা বিকেলের সুস্বাদু নাস্তা। যা বানাতেও সময় লাগে কম। আজ জানিয়ে দেব বেসন দিয়ে তৈরি করা যায় এমন ৩টি খাবারের রেসিপি। চলুন জেনে নেওয়া যাক-

বেসনের অমলেট
প্রথমেই একটি পাত্রে বেসন, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, জোয়ান, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, স্বাদমতো লবণ আর পরিমাণমতো পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তাওয়ায় সামান্য ঘি মাখিয়ে অমলেটের মতো ভেজে নিন। সবশেষে সস অথবা একটু বিট লবণ ওপরে ছিটিয়ে দিয়ে খেয়ে নিতে পারেন।

বেসনের টোস্ট
একটি পাউরুটির টুকরা তিন কোণা আকারে কেটে নিন। এবার একটা ডিম, বেসন, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি ও স্বাদমতো লবণ দিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিতে হবে। এবার পাউরুটিগুলো বেসনের মিশ্রণে ডুবিয়ে অল্প তেলে ভেজে নিন। এবার সস দিয়ে পরিবেশন করুন গরম গরম বেসন টোস্ট।

বেসনের চিলা
প্রথমে একটি পাত্রে সুজি আর দই ভালো করে মিশিয়ে দশ মিনিট ঢেকে রেখে দিন। এরপর সব রকম সবজি, ধনেপাতা, কাঁচামরিচ, বেসন, স্বাদমতো লবণ আর সামান্য হলুদ একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করে নিন। এরপর ননস্টিক পাত্রে খুব সামান্য তেল দিয়ে প্যানকেকের আকারে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে বেসনের চিলা।

এইভাবে মাঝেমাঝে বানিয়ে নিতে পারেন বেসনের নাস্তা। তাতে সময়ও সাশ্রয়ী হয়।

Link copied!