• ঢাকা
  • বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১, ১৮ মুহররম ১৪৪৫

রোদে যত্ন নেবে চুলের সানস্ক্রিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ০২:০৬ পিএম
রোদে যত্ন নেবে চুলের সানস্ক্রিন

রোদের তাপ বেড়েছে। প্রচণ্ড তাপ ত্বকের জন্য যেমন ক্ষতিকর, তেমনি চুলের জন্যও। রোদের তাপ থেকে ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন ব্যবহার করা হয়। কিন্তু চুলের যত্নে কী ব্যবহার করবেন? ভেবে দেখুন তো, চুলের যত্নে সানস্ক্রিন ব্যবহার করা গেলেও কিন্তু মন্দ হতো না। রোদের তেজে ক্ষতিকর প্রভাব থেকে চুলকে রক্ষা করতে সানস্ক্রিনের দিকে মনোযোগী হতে হবে। নয়তো চুল হবে রুক্ষ, ভেঙে যাবে এবং স্বাভাবিকতা হারাবে।

বাজারে এখন চুলের যত্নের সানস্ক্রিন পাওয়া যায়। মূলত চুলের সিরাম ও হেয়ার স্প্রে এই দুই ধরনের সানস্ক্রিন পাওয়া যাচ্ছে। যারা চুলকে কালার করেন তাদের জন্য এই সানস্ক্রিন ব্যবহার বেশি হয়, যা চুলের নমনীয়তাকে ধরে রাখে বহুক্ষণ। 

সমুদ্রপাড়ে বেড়াতে গেলে ত্বকের সানস্ক্রিনের সঙ্গে চুলের সানস্ক্রিন নেওয়ার কথা ভুলবেন না। কারণ, ওই সময়ের কড়া রোদের রশ্মি ত্বক ও চুলের বেশি ক্ষতি করে। বাজারে পাওয়া চুলের এসব সানস্ক্রিনে কেমিক্যালযুক্ত থাকে, যা আপনার চুলের ধরনের সঙ্গে মানানসই না-ও হতে পারে। এতে চুলের ক্ষতি হওয়ার সম্ভাবনাও থাকে। তাই ঘরোয়া উপায় চুলের সানস্ক্রিন বানিয়ে নিতে পারেন। 

ঘরোয়া উপায় চুলের সানস্ক্রিন বানাবেন যেভাবে তা জানাব এই আয়োজনে।

অ্যালোভেরা সানস্ক্রিন

অ্যালোভেরা জেল ত্বক ও চুলের যত্নে কতটা উপকারী তা সবারই জানা। এটি দিয়ে চুলের সানস্ক্রিন বানিয়ে নিতে পারেন। একটি স্প্রে করা মুখ লাগানো বোতলে এক কাপ পানি নিয়ে এক টেবিল চামচ অ্যালোভেরা জেল ও এক চা–চামচ সৈন্ধব লবণ, এক চা চামচ নারকেল তেল ও এক টেবিল চামচ মধু দিয়ে নিন। ভালো করে ঝাঁকিয়ে নিন। এবার বাইরে যাওয়ার আগে এটি চুলে স্প্রে করে নিন।

নারকেল তেলের সানস্ক্রিন

দুই কাপ পানি, একটি পাতিলেবুর খোসা এবং এক টেবিল চামচ নারকেল তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি স্প্রে বোতলে নিয়ে রাখুন। শ্যাম্পু করার পর সিরাম লাগানোর মতো করে চুলে এটি স্প্রে করে নিন। এটি চুলের ওপর আলাদা প্রলেপ তৈরি করবে, যা রোদের ক্ষতিকর রশ্মি থেকে চুলকে রক্ষা করবে।

Link copied!