• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ফ্রিজে রাখা মাছের টাটকা স্বাদ ফিরবে যে উপায়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ১১:৩২ এএম
ফ্রিজে রাখা মাছের টাটকা স্বাদ ফিরবে যে উপায়ে

প্রতিদিন টাটকা খাবার খেতে কার না ভালো লাগে। কিন্তু কাজের ব্যস্ততায় প্রতিদিন মাছ, মাংস কিনে রান্না করা বেশ কষ্ট। সাধারণত সারা সপ্তাহের বাজার ছুটির দিনে করে রাখা হয়। তা ফ্রিজে রেখে সারা সপ্তাহ খাওয়া হয়। অনেকে তো পুরো মাসের মাছ-মাংস কিনে ফ্রিজে রেখে দিচ্ছেন। সবজি এক দিন পরপর কিনে নিতে পারলেও মাছ-মাংস এক দিন কিনেই রান্নার জন্য প্রস্তুত করে ফ্রিজে সংরক্ষণ করে রাখা হয়। 

দৈনন্দিন কাজের ঝঞ্ঝালে ফ্রিজে মাছ-মাংস সংরক্ষণ করে রাখলে বেশ সুবিধা হয়। সময় বাঁচে, কষ্টও কমে যায়। তবে স্বাদের তারতম্য হয়। তাই অনেকেই ফ্রিজে খাবার সংরক্ষণ করার বিপক্ষে থাকে। কারণ, ফ্রিজে রাখা মাছ বা মাংসের স্বাদ বদলে যায়। সেই সঙ্গে একটু অন্য রকম গন্ধও হয়। উপায় না পেয়ে সেই খাবারই আমরা কোনো রকমে রান্না করে খাই। এমন পরিস্থিতি থেকে মুক্তির উপায়ও কিন্তু রয়েছে। মানে ফ্রিজে থাকা মাছ-মাংসের স্বাদ অক্ষুণ্ণ রেখে খাওয়া যায়।

অনেক দিন ফ্রিজে রাখা মাছে টাটকা স্বাদ ফিরে আসবে সহজ উপায়ে। অনেকেই জানেন না, দুধ এই সমস্যার সমাধান দেবে। পুরোনো মাছের স্বাদ ফের টাটকা করে দেবে দুধ। তা-ও আবার সামান্য পরিমাণেই দুধ দিয়ে মাছের টাটকা স্বাদ ফিরে আনা যাবে। দুধ দিয়ে সহজেই কীভাবে মাছের টাটকা ভাব ফিরিয়ে আনা যায়, তা জানাব এই আয়োজনে।

প্রক্রিয়াটা বেশ সহজ। ফ্রিজ থেকে মাছে বের করে রাখুন। বরফ ছাড়ানো পর্যন্ত অপেক্ষা করুন। বরফ ছেড়ে গেলে মাছগুলো ভালোভাবে ধুয়ে নিন। এবার একটি পাত্রে কাঁচা দুধের সঙ্গে খানিকটা পানি মিশিয়ে নিন। মাছের টুকরোগুলো সেই মিশ্রণে ডুবিয়ে রাখুন। কমপক্ষে আধ ঘণ্টা মাছ ডুবিয়ে রাখুন। এরপর আবারও ভালো করে ধুয়ে নিন।

চমক দেখবেন, মাছের উটকো গন্ধ, নিমেষেই মিলিয়ে গেছে। এবার রান্না করুন। মাছের তরকারি একদম টাটকা স্বাদ দেবে। এভাবে ফ্রিজে থাকা যেকোনো মাছের স্বাদ ফিরিয়ে নিতে পারেন খুব সহজেই।

Link copied!