• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
ইসরায়েল-ইরান সংঘাত

এবার কি পরমাণু যুদ্ধ?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪, ১২:৪৮ পিএম
এবার কি পরমাণু যুদ্ধ?
ইরানের পারমাণবিক স্থাপনা।

ইসরায়েলের বিরুদ্ধে ‘সর্বোচ্চ’ পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান। বলেছেন, “ইসরায়েল যদি আরেকবার দুঃসাহসিকতা দেখায় ও ইরানের স্বার্থের বিরুদ্ধে কাজ করে, তবে আমাদের পরবর্তী সাড়া হবে তাৎক্ষণিক ও সর্বোচ্চ পর্যায়ের।’

শনিবার (১৯ এপ্রিল) ইরানে ইসরায়েলের হামলা চালানোর খবরের প্রতিক্রিয়ায় চরম পর্যায়ের এমন সতর্কবার্তা দিলেন ইরানের মন্ত্রী। এনবিসি নিউজকে দোভাষীর মাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দেন। ইরানের এমন চরম হুঁশিয়ারি নিয়ে বিশ্বনেতারা কিছুটা উদ্বিগ্ন। বিশ্লেষকরা মনে করছেন, ইরান হয়তো পারমাণবিক হামলার বিষয় নিয়ে ভাবছে।

এর আগে ইরানের সেনাপ্রধান কমান্ডার মেজর জেনারেল আব্দোলরহিম মৌসাভি যে চূড়ান্ত পর্যায়ের হুঁশিয়ারি দিয়েছেন, তাতেও এক ধরনের ইঙ্গিত আছে। তেহরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনার খবরে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রীর ওই বক্তব্যের আগে সেনাপ্রধান, ইরানের স্বার্থের বিরুদ্ধে কোনো আগ্রাসন চালানো হলে কঠোরভাবে তার জবাব দেওয়া হবে। এই জবাব এমন হবে যে তাদের অনুতাপ করতে হবে।

চলতি মাসের প্রথম দিন ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে হামলা চালায় ইসরায়েল। তাতে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।

সেই হামলার বদলা হিসেবে ১৩ এপ্রিল রাতে ইসরায়েলকে লক্ষ্য করে একযোগে ১৭০টি ড্রোন, ১২০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ৩০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। ইসরায়েলি বাহিনীর ভাষ্যমতে, সেসব ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই আকাশে থাকতে ধ্বংস করা হয়েছে। এই ঘটনার মধ্য দিয়ে ইরান আর ইসরায়েলের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। উভয়পক্ষ থেকেই সতর্কবার্তা দেয়া হচ্ছে। 

Link copied!