• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

অদ্ভুত ছবি আঁকলেন পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩০, ২০২৩, ০৬:৪৮ পিএম
অদ্ভুত ছবি আঁকলেন পুতিন

রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার বিদ্রোহের  পর জাতীর উদ্দেশ্যে ভাষণ দিতে দেখা গিয়েছিল প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। এরপর তার অবস্থান নিয়ে তৈরি হয়েছিল রহস্য। সমস্ত জল্পনার অবসান ঘটিতে মস্কোতে একটি প্রযুক্তি প্রদর্শনীর উদ্বোধনে দেখা গেল রুশ প্রেসিডেন্টকে।

প্রদর্শনীতে ঘুরে ঘুরে ছবি দেখার পাশাপাশি নিজেও একটি ‘অদ্ভুত’ কার্টুনও আঁকেন। ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে এ নিয়ে তৈরি হয় হাস্যরসের। অনেকে আবার বিদ্রূপও করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলিস্টার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ভাইরাল ওই ভিডিও দেখা যাচ্ছে, রুশ প্রেসিডেন্ট একটি হোয়াটবোর্ডের সামনে এসে দাঁড়ান। বোর্ডটিতে কয়েকটি গাণিতিক সমীকরণ লেখা আছে। এরপর হাস্যজ্জল অদ্ভুত আকৃতির কার্টুন এঁকেও ফেলেন। যেটিতে আবারও কানও যোগ করেন তিনি। কার্টুনটির একটি নাম দেন।

নেটিজেনরা বলছেন, পুতিনের আঁকা ছবির সঙ্গে বিখ্যাত কার্টুন ‘স্পঞ্জবব স্কয়ারপ্যান্টের’ মিল রয়েছে। ছবি আঁকা শেষে সেখানে নিজের অটোগ্রাফও দেন রুশ প্রেসিডেন্ট। ওই সময় তার আশপাশে থাকা ব্যক্তিরা হাততালি দিতে থাকেন।

সেই সময় রুশ প্রেসিডেন্টের মুখ ছিল তৃপ্তির হাসি। যদিও পুতিনের কার্টুন আঁকা নিয়ে কোনো মন্তব্য করেননি রুশ কর্মকর্তারা।

এদিকে গত সপ্তাহে ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের বিদ্রোহের মুখে পড়েন পুতিন। ওই সময় শঙ্কায় পড়ে যায় তার ক্ষমতাও। বিশেষজ্ঞরা বলছেন, বিদ্রোহের পর সাধারণ মানুষকে পুতিন এখন দেখাতে চাচ্ছেন সবকিছু ভালো চলছে। এ কারণে এ ধরনের প্রদর্শনীসহ বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন তিনি।

তবে পুতিনের ছবি আঁকার বিষয়টি পছন্দ হয়েছে বেশিরভাগ মানুষের। এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘পুতিন অনেকদিন ধরে স্পঞ্জবব স্কয়ারপ্যান্ট কার্টুন দেখছেন। ঠিক না?’

প্রসঙ্গত, গত শুক্রবার বিদ্রোহ ঘোষণা করে মস্কো দখলের হুমকি দিয়েছিলেন ওয়াগনার প্রধান তথা পুতিনের ঘনিষ্ঠ ইয়েভজেনি প্রিগোঝিন। এর পরেই ঘুম উড়ে যায় রুশ প্রেসিডেন্টের। ওয়াগনার প্রধানকে কড়া শাস্তি দেওয়া হবে জাতীর উদ্দেশ্যে ভাষণে হুমকি দেন পুতিন। যদিও বেলারুশের প্রেসিডেন্টের মধ্যস্থতায় মস্কো অভিযান থেকে বিরত থাকেন প্রিগোঝিন।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!