• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

বিচার হবে না ওয়াগনার প্রধান ও সেনাদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ১০:৪৯ এএম
বিচার হবে না ওয়াগনার প্রধান ও সেনাদের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ক্ষমতাচ্যুত করার জন্য ভাড়াটে ওয়াগনার বাহিনী সশস্ত্র বিদ্রোহ করে। দখল করে নেয় রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহরের সেনা সদর দপ্তর রোস্তভ-অন-ডন। বিদ্রোহের ঘোষণা দিয়ে রাশিয়ার রাজধানী মস্কো দখলের পথেও পা বাড়িয়েছিল বাহিনীটি।

তবে শেষ পর্যন্ত বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় একটি চুক্তি করা হয়। চুক্তি অনুযায়ী ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোঝিন এবং তার সৈন্যদের বিচার করা হবে না। প্রিগোঝিন বেলারুশে নির্বাসনে যাবেন।

রোববার (২৫ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে আলোচনায় ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোঝিন এবং তার সৈন্যদের বিচার করা যাবে না এমন শর্ত জুড়ে দেন।

বেলারুশ সরকারের বিবৃতি অনুযায়ী, মধ্যস্থতায় পৌঁছাতে পুরো একদিন আলোচনা চালিয়েছেন লুকাশেঙ্কো ও প্রিগোঝিন। রাশিয়ার ভূখণ্ডে সশস্ত্র বিদ্রোহ এবং রক্তপাত বন্ধে সম্ভাব্য শর্ত এবং করণীয় নিয়ে আলোচনা করেছেন তারা। সেই সঙ্গে রাশিয়ার ভূখণ্ডে রক্তপাত এড়ানোর বিষয়ে একটি চুক্তিতে এসেছেন তারা।

আলেকজান্ডার লুকাশেঙ্কো জানিয়েছেন, তিনি রুশ সরকার ও ওয়াগনার গ্রুপের মধ্যে মধ্যস্থতা করে একটি চুক্তির ব্যবস্থা করেছেন।

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোঝিন তার টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছেন, মস্কোর দিকে অগ্রসরমাণ দলটি থেমে গেছে। রক্তপাত এড়াতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আলোচনায় উপস্থিত না থাকলেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সমন্বয় করে এ মধ্যস্থতা করা হয়েছে। লুকাশেঙ্কো ও প্রিগোজিনের আলোচনার সঙ্গে একমত হয়েছেন পুতিন।

রুশ সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত খবর অনুযায়ী, শনিবার বিদ্রোহীরা প্রায় মস্কোর কাছাকাছি পৌঁছে যায়। রাজধানী থেকে ২০০ কিলোমিটার দূরে ছিলেন তারা। কিন্তু আর না এগিয়ে, দ্রুত তাদের ব্যারাকে ফেরার নির্দেশ দেন প্রিগোঝিন।

এর আগে প্রিগোঝিন ঘোষণা দিয়েছিলেন, তিনি যেকোনো মূল্যে রাশিয়ান সেনাবাহিনীর নেতৃত্বের পতন ঘটাবেন।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!