• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

দক্ষিণ কোরিয়ায় মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৬, ২০২৩, ০২:২৪ পিএম
দক্ষিণ কোরিয়ায় মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত

যুক্তরাষ্ট্রের একটি এফ-১৬ যুদ্ধবিমান দক্ষিণ কোরিয়ায় বিধ্বস্ত হয়েছে। শনিবার (৬ মে) মার্কিন সেনা ঘাঁটির কাছে প্রশিক্ষণ চলাকালীন বিমানটি দুর্ঘটনায় পতিত হয় বলে জানিয়েছে দেশটির বিমানবাহিনী।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। বিমানটি অষ্টম ফাইটার উইংয়ের অন্তর্ভুক্ত ছিল।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, বিমানটি স্থানীয় সময় সকাল ৯টা ৪৫ মিনিটে ওসান বিমান ঘাঁটির কাছের একটি কৃষি অঞ্চলে বিধ্বস্ত হয়।

দুর্ঘটনার সময় পাইলট নিরাপদে বের হয়ে যেতে সমর্থ হয়েছিলেন। তাকে নিকটবর্তী একটি চিকিৎসাকেন্দ্রে নেওয়া হয়েছে। এ ঘটনায় কোনো বেসামরিক মানুষ হতাহত হয়নি বলে জানিয়েছে বিমানবাহিনী। সামাজিক যোগাযোগমাধ্যমে দক্ষিণ কোরিয়ার জিয়োঙ্গি প্রদেশের গভর্নর কিম ডং-ইয়োন জানিয়েছেন, বিমানটি বিধ্বস্ত হওয়ার পর সেটিতে আগুন ধরে যায়। ওই আগুন নেভাতে দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হন স্থানীয় ফায়ার সার্ভিসের কর্মীরা।

নিয়মিত প্রশিক্ষণের অংশ হিসেবে বিমানটি পাইলট ওড়াচ্ছিলেন বলে জানা গেছে। তবে কী কারণে এটি বিধ্বস্ত হলো, সেই কারণ খুঁজে বের করতে এখন কাজ চলছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার যে বিমান ঘাঁটির কাছে মার্কিন বিমানটি বিধ্বস্ত হয়েছে, এটি  দক্ষিণের চির বৈরী প্রতিপক্ষ ও পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ উত্তর কোরিয়ার সবচেয়ে কাছে অবস্থিত মার্কিন ঘাঁটি। এটির অবস্থান উত্তর কোরিয়ার সীমান্ত থেকে মাত্র ৬৪ কিলোমিটার দূরে।

Link copied!