• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি

উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩, ১১:০৩ এএম
উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি
ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির বিরুদ্ধে উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে ক্রমাগত বৃদ্ধি পেতে থাকা উত্তেজনার মধ্যেই এই হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

বুধবার (৩০ আগস্ট) যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিভাগের মুখপাত্র জন কিরবি জানান, রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সম্ভাব্য অস্ত্র চুক্তি নিয়ে ওয়াশিংটন উদ্বিগ্ন।

জন কিরবি উত্তর কোরিয়াকে আনুষ্ঠানিক নাম ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া (ডিপিআরকে) সম্বোধন করে বলেন, “আমরা ডিপিআরকে রাশিয়ার সঙ্গে অস্ত্র আলোচনা বন্ধ করতে এবং পিয়ংইয়ং ইতোপূর্বে রাশিয়ার কাছে অস্ত্র সরবরাহ বা বিক্রি না করার জন্য যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা মেনে চলতে বলছি।”

কিরবি জানান যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জুলাইয়ে উত্তর কোরিয়া সফর করার সময় কিম জং উনের সঙ্গে দেখা করে পিয়ংইয়ংকে মস্কোর কাছে অস্ত্র-গোলাবারুদ বিক্রি করতে রাজি করানোর চেষ্টা করেছিলেন।

তবে হোয়াইট হাউসের এই মুখপাত্র কীভাবে এই গোয়েন্দা তথ্য সংগ্রহ করা হয়েছে, তা বিস্তারিত জানাতে অস্বীকার করেন।

যুক্তরাষ্ট্র ক্রমাগত চীনসহ প্রতিদ্বন্দ্বী ও প্রতিপক্ষ অন্যান্য দেশকে রুশ-ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তা না দিতে সতর্ক করে আসছে।  

জন কিরবির এ মন্তব্য এমন সময়ে সামনে এলো, যখন কয়েক সপ্তাহ আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তাদের দুই দেশের মধ্যকার সম্পর্ক জোরদার করার প্রতিশ্রুতি দিয়ে চিঠি বিনিময় করেছেন।

এ বিষয়ে জানতে বার্তা সংস্থা রয়টার্স নিউইয়র্কে জাতিসংঘের উত্তর কোরিয়া ও রাশিয়ার মিশনের সঙ্গে যোগাযোগ করলেও তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া যায়নি বলে জানানো হয়েছে। অবশ্য উত্তর কোরিয়া ও রাশিয়া উভয়ই এর আগে অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে।

Link copied!