• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

২০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাচ্ছে ইউক্রেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩, ০৯:৫৮ পিএম
২০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাচ্ছে ইউক্রেন

ইউক্রেন যাতে রাশিয়ার পাল্টা আক্রমনে টিকে থাকতে পারে তার জন্য ২০০ মিলিয়ন ডলারের অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগন।

মার্কিন দু্ই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, এই সহায়তার ঘোষণা এখনো জনসমক্ষে আসেনি। এই সহায়তা প্যাকেজে থাকবে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম, প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম, ছোট কামান ও ট্যাংকের জন্য গোলা, জ্যাভেলিন রকেট, মাইন ক্লিয়ারিং সরঞ্জাম, ১২ মিলিয়ন রাউন্ড ছোট অস্ত্রের গোলাবারুদ।

তারা আরও জানান, প্রশিক্ষিত রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনিয় বাহিনী বড় ধরণের বাধার মুখোমুখী হচ্ছে।    

রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে ইউক্রেন যুক্তরাষ্ট্র থেকে ৪৩ বিলিয়নের বেশি সহায়তা পেয়েছে। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ছোট ছোট কামান ও লাখ লাখ রাউন্ড গোলাবারুদ সরবরাহ করা হয়েছে এই তহবিলের মাধ্যমে। ইতোমধ্যে সহায়তার  অধিকাংশ গোলাবারুদ ও অস্ত্র ব্যবহার হয়ে গিয়েছে।
বাইডেন প্রশাসন দুটি কর্মসূচির মাধ্যমে যুদ্ধে ইউক্রেনকে অর্থায়ন করছে। প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটি বা পিডিএ এবং ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসট্যান্স ইনিশিয়েটিভ বা ইউএসএআই।

কংগ্রেস অতিরিক্ত তহবিল অনুমোদন না করা পর্যন্ত সহায়তা চালিয়ে যাওয়ার জন্য পিডিএ অর্থে প্রায় ৬ দশমিক ২ বিলিয়ন ডলার অবশিষ্ট রয়েছে। এর থেকেই ২০০ মিলিয়ন ডলারের সর্বশেষ সহায়তার প্যাকেজটি দেওয়া হবে।

গত মঙ্গলবার পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং এক প্রেস ব্রিফিংয়ে বলেন, “আমরা আত্মবিশ্বাসী যে আমরা ইউক্রেনকে যুদ্ধক্ষেত্রে যা প্রয়োজন তা সরবরাহ করা চালিয়ে যেতে পারব।”

Link copied!