• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

স্পিকারের পদত্যাগের পর ক্ষমা চাইলেন ট্রুডো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৩, ০১:০২ পিএম
স্পিকারের পদত্যাগের পর ক্ষমা চাইলেন ট্রুডো
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো । সংগৃহীত

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি বাহিনীতে দায়িত্ব পালনকারী এক ব্যক্তিকে কানাডার সংসদে সম্মানিত করা হয় গত সপ্তাহে। এ ঘটনায় বুধবার (২৭ সেপ্টেম্বর) ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় ট্রুডো ক্ষমা চেয়ে বলেন, ‘ভয়ানক ভুল’-টি হলোকাস্টের ভুক্তভোগীদের স্মৃতি ক্ষতিগ্রস্থ করেছে।

বুধবার বিকেলে হাউস অফ কমন্সে ফরাসি ভাষায় ট্রুডো বলেন, “এই চেম্বারে যারা উপস্থিত ছিলেন তাদের সকলের পক্ষ থেকে, শুক্রবার যা ঘটেছিল তার জন্য আমি আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।”

ট্রুডো আরও বলেন, “তাকে না জেনেই তার প্রতি শ্রদ্ধা নিবেদন করা ছিল একটি ভয়ানক ভুল এবং নাৎসি শাসনে যারা ভুক্তভোগী ছিলেন তাদের স্মৃতির লঙ্ঘন।”

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উপস্থিত থাকা কানাডার সংসদের একটি বিশেষ অধিবেশনের সময় গত সপ্তাহে ইয়ারোস্লাভ হুঙ্কা (৯৮) দুটি স্ট্যান্ডিং ওভেশন পেয়েছিলেন।

ইহুদি সম্প্রদায়ের গোষ্ঠীগুলো পরে জানায় যে হুঙ্কা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এসএস নাৎসি সামরিক ইউনিটের ১৪তম ওয়াফেন গ্রেনাডিয়ার ডিভিশনে কাজ করেছিলেন। তারা সম্মান জানানোর ঘটানার ব্যাখ্যা দাবি করে এবং ক্ষমা চাওয়ার আহ্বান জানায়।

সংসদীয় অধিবেশনে অংশ নিতে কানাডা ভ্রমণকারী ইউক্রেনীয় প্রতিনিধি দল ও জেলেনস্কির কাছেও ক্ষমা চেয়েছেন ট্রুডো। তিনি বলেন, এই ঘটনাটি রাশিয়ার ‘প্রপাগান্ডা’-কে উস্কে দিয়েছে।

বুধবার পার্লামেন্টে বক্তৃতা দেওয়ার আগে জাস্টিন ট্রুডো এক সংবাদ সম্মেলনে বলেন, “এটা ভাবতে খুবই কষ্টদায়ক যে, ইউক্রেন কিসের জন্য লড়াই করছে সে সম্পর্কে মিথ্যা প্রচারণার জন্য রাশিয়া ও তার সমর্থকরা এই গুরুতর ত্রুটির রাজনীতিকরণ করছে।”

গত বছর ইউক্রেনে আগ্রাসন শুরু করা রাশিয়া হুঙ্কাকে সম্মান জানানোর সিদ্ধান্তকে ‘আপত্তিজনক’ বলে বর্ণনা করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, “কানাডাসহ অনেক পশ্চিমা দেশ এমন একটি তরুণ প্রজন্মকে গড়ে তুলেছে, যারা জানে না দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কে কার সঙ্গে যুদ্ধ করেছিল বা কী হয়েছিল। এবং তারা ফ্যাসিবাদের হুমকি সম্পর্কে কিছুই জানে না।”

জাস্টিন ট্রুডোর কার্যালয় ও তার দল লিবারেল পার্টি সরকারের জেষ্ঠ্য সদস্যরা বলেছেন যে পার্লামেন্টে হুঙ্কার আমন্ত্রণ সম্পর্কে তারা কিছু জানতেন না। বুধবার ট্রুডো পুনর্ব্যক্ত করেছেন যে হাউস অফ কমন্সের স্পিকার অ্যান্থনি রোটা হুঙ্কার স্বীকৃতির জন্য ‘একমাত্র দায়ী’। 

রোটা চলতি সপ্তাহের শুরুতে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। এই ঘটনার পর তার ওপর পদত্যাগ করার জন্য ক্রমবর্ধমান চাপ আসছিল।

Link copied!