• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

চ্যাটজিপিটির সাহায্যে জরিমানা এড়ালেন তরুণী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ১০:২৪ এএম
চ্যাটজিপিটির সাহায্যে জরিমানা এড়ালেন তরুণী

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট চ্যাটজিপিটি ব্যবহার করে পার্কিং জরিমানার হাত থেকে বেঁচে গেছেন এক ব্রিটিশ তরুণী। মিলি হোলটন নামে ওই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ৬০ ইউরো জরিমানা হাত থেকে বেঁচে গিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাস্তায় পার্কিং করার জন্য তাকে জরিমানা করা হয়েছিল। ইয়র্ক সিটি কাউন্সিলের কাছ থেকে জরিমানার নোটিশটি পেয়েছিলেন। এরপর তিনি জরিমানার অর্থ পরিশোধ করে দেওয়ার কথাও ভেবেছিলেন। একপর্যায়ে তার মনে হয়, সিটি কাউন্সিলের কাছে আপিল করে একটি ইমেইল লিখলে হয়তো তার অর্থ জরিমানা মওকুফ হবে। আর এর জন্য তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট চ্যাটজিপিটির কাছে অনুরোধ করেন। পরে সেই ইমেইল পেয়ে জরিমানার নোটিশ প্রত্যাহার করে নেয় কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে মিলি হোলটন বলেন, “রাস্তায় পার্কিং করার জন্য তাকে জরিমানা করা অন্যায় ছিল, কেননা সেখানে পার্কিংয়ের অনুমতি ছিল। ইভেন্ট এবং বিজনেস ম্যানেজমেন্ট ডিগ্রির শেষ বছরে একাডেমিক কাজে ব্যস্ত থাকায় জরিমানার টাকা দিয়ে দেয়ার কথা ভেবেছিলাম।”

তিনি বলেন, “পরে আপিল করার সিদ্ধান্ত নেই। আমি ভাবলাম, আমার এই জরিমানা দরকার নেই, আমি একজন ছাত্র। কিন্তু আমি যা বলতে চেয়েছিলাম তা প্রকাশ করা বেশ কঠিন ছিল। তাই আমি ভাবলাম আমি শুধু দেখব চ্যাটজিপিটি আমার জন্য এটি করতে পারে কিনা। আমি কোথায় এবং কখন এটি ঘটেছে, কেন এটি ভুল ছিল এবং জরিমানা করার জন্য আমার রেফারেন্স সম্পর্কে আমার সমস্ত বিবরণ দেই এবং এটি মিনিটের মধ্যে এই পুরোপুরি সুগঠিত জবাব দেয়। চ্যাটবটের জবাব দুর্দান্ত ছিল এবং এটি পরিস্থিতিটি পুরোপুরি ব্যাখ্যা করে। স্থানীয় কর্তৃপক্ষ জরিমানা প্রত্যাহার করে।”

২০২২ সালের নভেম্বরে অ্যাপটি চালু হওয়ার পর থেকে কয়েক লাখ মানুষ এটি ব্যবহার করছে। নতুন এই প্রযুক্তিকে যারা দৈনন্দিন কাজে ব্যবহার করতে পেরেছেন, তারা এর কার্যক্ষমতা দেখে অভিভূত। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এই অ্যাপকে ঘিরে একদিকে যেমন সৃষ্টি হয়েছে বিস্ময়ের ঘোর, ঠিক তেমনিভাবে অ্যাপটিকে ঘিরে তৈরি হয়েছে নতুন শঙ্কা। কেননা অদূর ভবিষ্যতে হয়তো মানুষের সব কাজ একাই করে ফেলবে কৃত্রিম বুদ্ধিমত্তা। আর এ কারণে কর্মহীন হয়ে পরবে অসংখ্য মানুষ।

সম্প্রতি মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআই তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট চ্যাটজিপিটির সর্বশেষ সংস্করণ জিপিটি-৪ প্রকাশ করেছে। নতুন এই সংস্করণটি বর্তমান চ্যাটজিপিটি-৩.৫ এর থেকেও ৫০০ গুণ বেশি শক্তিশালী। নতুন ভার্সনে এ সর্বাধুনিক মেশিন লার্নিং ল্যাংগুয়েজ মডেল ব্যবহার করা হয়েছে।

চ্যাটজিটিপি গান, কবিতা, ডিজিটাল মার্কেটিং কপি, কম্পিউটার কোড তৈরি করে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। চ্যাটজিটিপির মূল আকর্ষণ হলো মানুষের মতো যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারা।

Link copied!