• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

হামাসের আত্মসমর্পণের মাধ্যমে যুদ্ধ শেষ হবে: ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩, ১০:০১ এএম
হামাসের আত্মসমর্পণের মাধ্যমে যুদ্ধ শেষ হবে: ইসরায়েল
ইসরায়েরি হামলায় আহত শিশু। ছবি: সংগৃহীত

টানা দুই মাস ধরে অবরুদ্ধ গাজায় চালানো ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। এ আগ্রাসনের কারণে বিশ্বজুড়ে ইসরায়েলের বিরুদ্ধে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়েছে। বেসামরিক ফিলিস্তিনিদের হত্যা এবং স্থায়ী যুদ্ধবিরতি কার্যকরের জন্য আন্তর্জাতিক চাপও বেড়েছে। তবে হামাসের আত্মসমর্পণের মাধ্যমে গাজায় চলমান যুদ্ধ শেষ হবে বলে জানিয়েছে ইসরায়েল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তাসংস্থা আনাদোলু এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ইসরায়েলের একজন মুখপাত্র জানান, হামাস নেতাদের আত্মসমর্পণ এবং বন্দিদের প্রত্যাবর্তনের মাধ্যমে গাজায় ইসরায়েলের যুদ্ধ শেষ হবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মুখপাত্র ওফির গেন্ডেলম্যান সাংবাদিকদের বলেন, “হামাস নেতাদের ইসরায়েলি সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করার শর্তে গাজার যুদ্ধ শেষ হতে পারে। সেইসঙ্গে তাদের কাছে থাকা বন্দিদের ফিরিয়ে দিতে হবে।” তিনি ইসরায়েলের সেনাদের দক্ষিণ গাজার দিকে অগ্রসর হওয়ার কথা দাবি করে বলেন, “আমাদের সেনারা হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের বাড়ি ঘেরাও করেছে। আমাদের লক্ষ্য যত তাড়াতাড়ি সম্ভব তাকে গ্রেপ্তার করা।”

গেন্ডেলম্যান গাজায় যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেসের আহ্বানও প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, “এখন যুদ্ধবিরতির এই আহ্বান গাজায় হামাসকে ক্ষমতায় রাখার আহ্বানের সমতুল্য। আমরা এটি স্পষ্টভাবে প্রত্যাখ্যান করছি।”

প্রসঙ্গত, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর গাজায় চালানো ইসরায়েলি সামরিক অভিযানে কমপক্ষে ১৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত এবং আরও ৪৬ হাজার মানুষ বেশি আহত হয়েছেন। এদের মধ্যে ৭ হাজার ১১২ জন শিশু এবং ৪ হাজার ৮৮৫ জনের বেশি নারী রয়েছেন। এছাড়া ভূখণ্ডটিতে এখনও প্রায় ৭ হাজার ৬০০ জন নিখোঁজ রয়েছেন।

Link copied!