• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণসীমা বাড়ানোর বিল পাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১, ২০২৩, ০৪:০৩ পিএম
যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণসীমা বাড়ানোর বিল পাস

যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের সর্বোচ্চ সীমা বাড়ানোর বিল সংসদের নিম্নকক্ষ কংগ্রেসে পাস হয়েছে। এখন এটি অনুমোদনের জন্য উচ্চকক্ষ সিনেটে যাবে। পরে প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরের মাধ্যমে আইনে পরিণত হবে।প্রস্তাব অনুযায়ী, ওয়াশিংটনের ঋণসীমা অস্থায়ীভাবে স্থগিত রাখা হবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা ও বিবিসি পৃথক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, স্থানীয় সময় বুধবার (৩১ মে) রাত ৯টার দিকে বিল পাসে ভোট শুরু ‍হয়। ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের মধ্যে ভোটাভুটিতে ঋণসীমা বাড়াতে বিলের পক্ষে ভোট পড়ে ৩১৪টি। বিপক্ষে ভোট দিয়েছেন ১১৭ জন।

এর আগে হাউস অব রিপ্রেজেনটেটিভে বিলের ওপর এক ঘণ্টা বিতর্ক চলে। এতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের নেতারা বক্তব্য দেন। এরপর ভোট শুরু হয়।

বিল পাসের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “যুক্তরাষ্ট্রের জনগণ ও অর্থনীতির জন্য এটি সুখবর। যত দ্রুত সম্ভব সিনেটকে বিলটি পাস করার আহ্বান জানাচ্ছি।”

প্রস্তাব অনুযায়ী, ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত ঋণ সীমা স্থগিত থাকবে। আগামী দুই বছরের বাজেটে ব্যয় কমানো, কোভিড তহবিলে থাকা অব্যবহৃত অর্থ অন্য খাতে ব্যবহার, জ্বালানিখাতে ব্যয় বৃদ্ধি এবং দরিদ্রদের জন্য খাদ্য সহায়তার বিষয়ে বলা হয়েছে বিলটিতে। ফেডারেল সরকারের ঋণ সীমা বাড়াতে শনিবার (২৭ মে) সন্ধ্যায় অস্থায়ী চুক্তির মাধ্যমে বিল তৈরি করেন ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের দুই নেতা জো বাইডেন ও কেভিন ম্যাকার্থি।

এদিকে বিল পাস হওয়ায় মার্কেটে স্বস্তি ফিরেছে। কারণ, উদ্বেগ ছিল জাতীয় ঋণের সীমা না বাড়ালে ফেডারেল সরকার ঋণ গ্রহণ করতে পারবে না। এতে দেশটির কোষাগার শূন্য হয়ে যাবে। ফলে জুনের শুরুতেই দেশটি খেলাপি হয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়।

সম্প্রতি মার্কিন অর্থমন্ত্রী জেনেট ইয়েলেন বলেছেন, ঋণ সীমা বাড়ানো না হলে আগামী ৫ জুন যুক্তরাষ্ট্র দেউলিয়া হয়ে যেতে পারে। এমন হলে বাইডেন প্রশাসনের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব সৃষ্টি হতো। বিভিন্ন কারণে বাইডেন প্রশাসন ঋণের আইনি সর্বোচ্চ সীমা ৩১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার প্রায় ছুঁয়ে ফেলেছে। এ কারণে ঋণ সীমা বাড়াতে এই বিলটি বাইডেন প্রশাসনের জন্য গুরুত্বপূর্ণ।

Link copied!