• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩, ১০:২৩ এএম
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ায় এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার (২৯ আগস্ট) সকালে এশিয়ার দেশটির উপকূলীয় বালি ও লম্বক দ্বীপে এই ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭।  ভূমিকম্পের পর স্থানীয় অধিবাসীরা ঘর ছেড়ে রাস্তায় নেমে আসেন। এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ইউরোপিয়ান-মেডিটেরেনিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ইন্দোনেশিয়ার মাতারাম থেকে ২০৩ কিলোমিটার উত্তরে ও ভূপৃষ্ঠের ৫১৬ কিলোমিটার নিচে।

এদিকে ইন্দোনেশিয়া ও যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক সংস্থাগুলো জানিয়েছে রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ১ এবং এর কারণে কোনো সুনামির হওয়ার সম্ভাবনা নেই।

ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক সংস্থার তথ্য অনুসারে, বালি ও লম্বকের উপকূলীয় অঞ্চলে ভূমিকম্পটি স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৪টার দিকে অনুভূত হয়। এরপরে ৬ দশমিক ১ এবং ৬ দশমিক ৫ মাত্রার আরও দুটি ভূমিকম্প অনুভূত হয় ওই অঞ্চলে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থা বিএনপিবি জানিয়েছে, ভূমিকম্পের কারণে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। সংস্থাটির মুখপাত্র আব্দুল মুহারী বলেন, “ভূমিকম্পটি কেন্দ্রস্থল ভূপৃষ্ঠের অনেক গভীরে, তাই এটি ধ্বংসাত্মক হয়নি।”

Link copied!